Caste Census: Supreme Court refused to hear the petitions, gave these instructions for further

Supreme Court of india



পাটনা: বর্তমানে বিহারে জাতী গণনা (Caste Census) চলছে। এ নিয়ে প্রতিনিয়ত রাজ্য সরকারকে আক্রমণ করছে বিরোধীরা। এদিকে রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করতে সুপ্রিম কোর্টে (Supreme Court) পিটিশন দাখিল করা হয়েছে। এই বিষয়ে, সুপ্রিম কোর্ট (Supreme Court) এখন সরকারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আবেদনের শুনানি করতে অস্বীকার করেছে।


এই আবেদনগুলির বিষয়ে (Caste Census), বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি বিক্রম নাথের বেঞ্চ বলেছেন যে এর কোনও ভিত্তি নেই, তাই তাদের খারিজ করা হয়েছে। এ ছাড়া আবেদনকারীরা এ বিষয়ে হাইকোর্টে যেতে পারেন বলেও ছাড় দিয়েছে বেঞ্চ।


এ প্রসঙ্গে আদালত (Supreme Court) বলেন, "জনপ্রিয়তা পাওয়ার উদ্দেশ্যেই এই আবেদন করা হয়েছে। কোন জাতিকে কতটা সংরক্ষণ দেওয়া উচিত সে বিষয়ে আমরা কীভাবে নির্দেশ জারি করতে পারি? দুঃখিত, আমরা এই ধরনের নির্দেশ জারি করতে পারি না এবং এই আবেদনগুলি শুনতে পারি না।"




এই ইস্যুতে (Caste Census) তিনটি পিটিশনের শুনানি চলছিল সুপ্রিম কোর্টে। এর মধ্যে একটি এনজিও আবেদন করেছিল। এ বিষয়ে আদালত বলেছে, আবেদনকারীরা পাটনা হাইকোর্টেও যেতে পারেন। প্রসঙ্গত একজন আবেদনকারী প্রাথমিক শুনানির জন্য বিষয়টি তালিকাভুক্ত করার অনুরোধ করেছিলেন। এই বিষয়ে, 11 জানুয়ারী, সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে এটি 20 জানুয়ারী এই বিষয়ে শুনানি করবে।