Teacher Transfer: শিক্ষক বদলি নিয়ে কড়া বার্তা দিল কলকাতা হাইকোর্ট


highcourt



স্কুল শিক্ষক নিয়োগে কড়া বার্তা দিল কলকাতা হাইকোর্ট (Calcutta Highcourt)। এবার থেকে শিক্ষক বদলির ক্ষেত্রে প্রযোজ্য 'প্রশাসনিক বদল' গাইডলাইন''। এই গাইডলাইন অনুযায়ী শিক্ষা দপ্তর (Education Department) চাইলে যেকোনো সময় যেকোনো জায়গায় শিক্ষককে বদলি করে দিতে পারে। অ্যাডভোকেট জেনারেলের পরামর্শের পর এই সিদ্ধান্ত জানায় হাইকোর্ট (Highcourt)।



বিচারপতি বিশ্বজিৎ বসুর (Justice Biswajit Basu) এদিন জানায়, 'জঙ্গলের আইন চলতে পারে না, যত শিক্ষক বদলির মামলা আছে এবার থেকে এই আইন প্রয়োগ হবে, কলকাতার ছাত্রশূন্য স্কুলের শিক্ষককে হাওড়ায় যেতেই হবে, শিক্ষা দফতর নির্দেশ দেওয়ার ৭ দিনের মধ্যে পালন করতে হবে, শিক্ষক যদি পালন না করেন, তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করবে শিক্ষা দফতর'।



রাজ্যের স্কুল গুলিতে যাতে শিক্ষক-ছাত্র সাম্য থাকে তা নিশ্চিত করতেই পরামর্শ দিয়েছেন বিচারপতি বিশ্বজিৎ বসু। রাজ্যর অনেক জেলার অনেক স্কুলেই পড়ুয়া সংখ্যার ভিত্তিতে শিক্ষক সংখ্যা অপ্রতুল। আবার উল্টো ঘটনাও আছে। সেই অসাম্য দূর করতে স্কুল শিক্ষা দফতরকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বার্তাই দিয়েছেন বিচারপতি‌। পড়ুয়ার সংখ্যা অনুপাতে যেসকল স্কুলে শিক্ষক বেশি সেইসকল স্কুল থেকে শিক্ষকদের অন্য স্কুলে বদলির পরামর্শ দিয়েছেন বিচারপতি।