Same Sex Marriage : সমলিঙ্গ বিবাহ নিয়ে কেন্দ্রের মতামত চাইল সুপ্রিম কোর্ট

Same Sex Marriage



সুপ্রিম কোর্ট 6 জানুয়ারি সমকামী বিবাহের আইনি স্বীকৃতি সংক্রান্ত বিভিন্ন হাইকোর্টের সামনে মুলতুবি থাকা সমস্ত আবেদনকে একত্রিত করে নিজের কাছে হস্তান্তর করে। কেন্দ্রকে 15 ফেব্রুয়ারির মধ্যে সমকামী বিবাহের আবেদনের উত্তর দাখিল করতে বলেছে, যেখানে সমস্ত পিটিশন মার্চের মধ্যে তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছে।


প্রধান বিচারপতি ডি ওয়াই-এর বেঞ্চ। চন্দ্রচূড় এবং বিচারপতি পি.এস. নরসিমা এবং জেবি পারদিওয়ালা কেন্দ্রের কৌঁসুলিকে নিশ্চিত করতে বলেছিলেন যে কোনও আবেদনকারীকে বাদ দেওয়া হবে না এবং সমস্ত পিটিশনের বিশদগুলি তৈরি করা সংকলনে অন্তর্ভুক্ত করা হবে।


একাধিক পিটিশনারের কৌঁসুলিরা বেঞ্চকে বলেছিলেন যে তারা চান যে শীর্ষ আদালত এই বিষয়ে একটি কর্তৃত্বপূর্ণ ঘোষণার জন্য সমস্ত মামলা নিজের কাছে হস্তান্তর করুক এবং কেন্দ্র শীর্ষ আদালতে তার প্রতিক্রিয়া পেশ করতে পারে।


গত বছর, 25 নভেম্বর, শীর্ষ আদালত বিশেষ বিবাহ আইনের অধীনে সমকামী বিবাহের অনুষ্ঠানের অনুমতি দেওয়ার আবেদনের জন্য সরকারের প্রতিক্রিয়া চেয়েছিল।




এদিকে, দিল্লি হাইকোর্টে সমকামী বিবাহকে স্বীকৃতি দেওয়ার জন্য পিটিশনের একটি ব্যাচের চলমান শুনানি গত বছরের 6 ডিসেম্বর পিছিয়ে দেওয়া হয়েছিল, যা এই বছরের 24 এপ্রিল শুনানি হবে।


এর আগে, কেন্দ্র সমকামী বিবাহকে স্বীকৃতি দেওয়ার জন্য বিবাহের বিদ্যমান আইনে যে কোনও পরিবর্তনের বিরোধিতা করে বলেছিল যে এই ধরনের হস্তক্ষেপ "দেশে ব্যক্তিগত আইনের সূক্ষ্ম ভারসাম্যের সাথে সম্পূর্ণ বিপর্যয় ঘটাবে"।


সুপ্রিম কোর্ট 2018 সালে সমকামিতাকে অপরাধমূলক ঘোষণা করেছিল, LGBTQ+ সম্প্রদায়কে তাদের "নিষ্ঠুর" দমনের জন্য ইতিহাসকে ক্ষমা করার আহ্বান জানিয়েছিল।


পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সর্বসম্মতভাবে বলেছিল যে ভারতীয় দণ্ডবিধির 377 ধারার অধীনে একই লিঙ্গের প্রাপ্তবয়স্কদের মধ্যে ব্যক্তিগত সম্মতিমূলক যৌন আচরণের অপরাধীকরণ স্পষ্টতই অসাংবিধানিক।


এটি 377 ধারার 156 বছরের পুরানো "অত্যাচার"কে "অযৌক্তিক, অবর্ণনীয় এবং স্পষ্টভাবে স্বেচ্ছাচারী" হিসাবে ঘোষণা করেছে। 377 ধারায় সমকামিতাকে 10 বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

( With inputs from PTI)