Rupay Debit Card: সরকার Rupay ডেবিট কার্ড এবং BHIM-UPI এর মাধ্যমে লেনদেনে বিশেষ সুবিধা দেবে 


rupay


সরকার RuPay ডেবিট কার্ড এবং অল্প পরিমাণে BHIM-UPI লেনদেন প্রচারের জন্য উৎসাহ দেবে। এর জন্য বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা 2,600 কোটি টাকার একটি উৎসাহ প্রকল্প অনুমোদন করেছে। এই পদক্ষেপ দেশে ডিজিটাল পেমেন্টকে আরও উৎসাহিত করবে।

এই স্কিমের অধীনে, ব্যাংকগুলিকে 'পয়েন্ট অফ সেল' (PoS) অর্থাৎ RuPay এবং UPI ব্যবহার করে অর্থপ্রদানের মেশিন এবং ই-কমার্স লেনদেন প্রচারের জন্য চলতি আর্থিক বছরে অর্থাৎ 2022-23-এ আর্থিক সুবিধা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট করেছেন, RuPay ডেবিট কার্ড এবং BHIM-UPI-এর মাধ্যমে ব্যক্তি এবং ব্যবসার মধ্যে অল্প পরিমাণের লেনদেনের প্রচারের জন্য মন্ত্রিসভা উৎসাহ প্রকল্প অনুমোদন করেছে। এটি ডিজিটাল পেমেন্টে ভারতের অগ্রগতিকে আরও জোরদার করবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত বাজেটে বলেছিলেন, ডিজিটাল পেমেন্ট বাড়ানোর জন্য আর্থিক সহায়তা অব্যাহত রাখবেন।

বিদেশী ভারতীয়রা (NRI) শীঘ্রই তাদের বিদেশী মোবাইল নম্বর থেকে UPI ব্যবহার করতে পারবে। যাইহোক, শুধুমাত্র তাদের আন্তর্জাতিক অ্যাকাউন্ট যেমন Non Resident External (NRE) এবং Non Resident Ordinary (NRO) UPI এর সাথে লিঙ্ক করা যেতে পারে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া সমস্ত পেমেন্ট ইন্টারফেস সত্তাকে প্রস্তুত করতে বলেছে। প্রাথমিকভাবে 10টি দেশে পরিষেবা চালু করা হবে- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, হংকং, ওমান, কাতার, কানাডা, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবে।