Makar Sankranti 2024 : মকর সংক্রান্তিতে সকালে স্নানের সময় কোন মন্ত্র বলতে হয় জানেন ?




Makar Sankranti
photo source: internet


মকর সংক্রান্তি (Makar Sankranti) হিন্দু ধর্মের একটি প্রধান উত্সব হিসাবে বিবেচিত হয়৷ ভারতের বিভিন্ন রাজ্যে মকর সংক্রান্তি (Makar Sankranti) বিভিন্ন নামে পরিচিত। এই উৎসবটি গুজরাটে উত্তরায়ণ, পূর্ব উত্তর প্রদেশে খিচড়ি এবং দক্ষিণ ভারতে পোঙ্গল, পশ্চিমবঙ্গে পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি (Makar Sankranti) হিসেবে পালিত হয়।


Makar Sankranti
photo source: internet


সূর্যের রাশি পরিবর্তন উপলক্ষে পালিত হয় মকর সংক্রান্তি (Makar Sankranti) উৎসব। এই দিনে সূর্য দেবতা ধনু রাশি থেকে বিদায় নিয়ে মকর রাশিতে প্রবেশ করেন। সূর্য মকর সংক্রান্তিতে প্রবেশ করাকে বলা হয় মকর সংক্রান্তি। 


Makar Sankranti
photo source: internet


শাস্ত্রে বলা হয়- মকর সংক্রান্তির (Makar Sankranti) দিন সকালে উঠে পবিত্র নদীতে গিয়ে স্নান করুন। তারপর পরিষ্কার কাপড় পরে তামার পাত্রে জল ভরে কালো তিল, এক টুকরো গুড় ও গঙ্গাজল নিয়ে সূর্য দেবতার মন্ত্র উচ্চারণ করতে করতে অর্ঘ্য নিবেদন করুন। এই দিনে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদনের পাশাপাশি শনিদেবকে জলও নিবেদন করুন। এরপর গরীবদের তিল ও খিচুড়ি দান করুন।


শাস্ত্রমতে মকর সংক্রান্তির দিন জলে কালো তিল ও গঙ্গাজল মিশিয়ে স্নান করবার কথা বলা হয়। মনে করা হয় এতে সূর্যের আশীর্বাদ পাওয়া যায় এবং রাশিফলের গ্রহের দোষ দূর হয়। এটি করলে সূর্য এবং শনি উভয়েরই আশীর্বাদ পাওয়া যায়, কারণ এই দিনে সূর্য মকর রাশিতে প্রবেশ করেন, তার পুত্র শনির ঘরে।


Makar Sankranti
photo source: internet


জ্যোতিষশাস্ত্রের বিশ্বাস অনুসারে, মকর সংক্রান্তির (Makar Sankranti) দিনে সূর্য দেবকে অর্ঘ্য নিবেদন করা খুবই শুভ। এই দিনে একটি তামার পাত্রে জল নিয়ে তাতে কালো তিল, গুড়, লাল চন্দন, লাল ফুল, অক্ষত ইত্যাদি রাখুন এবং তারপর 'ওম সূর্যায় নমঃ' মন্ত্র উচ্চারণ করে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন।