জল্পনার অবসান, কেএলও নেতা জীবন সিংহের আত্মসমর্পণ


জীবন সিংহ


জল্পনা শুরু হয়েছিল কয়েক দিন আগেই। অবশেষে  আজ আত্মসমর্পণ করলেন KLO নেতা জীবন সিংহ। নাগাল্যান্ডের মন জেলায় নয়া বস্তি এলাকায় আত্মসমর্পণ করলেন KLO নেতা জীবন সিংহ। 

কেএলও নেতা জীবন সিংহের সঙ্গে মোট ৬ জন আত্মসমর্পণ করেছেন বলে খবর।মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গেল, উত্তরবঙ্গে সক্রিয় জঙ্গি সংগঠন কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন (কেএলও)-এর প্রধান জীবন সিংহ ছ’জন অনুগামীকে নিয়ে নাগাল্যান্ডের মন জেলার মায়ানমার সীমান্ত লাগোয়া নয়াবস্তি এলাকায় আত্মসমর্পণ করেছেন।

জানা যাচ্ছে, মায়ানমারের একটি প্রশিক্ষণ কেন্দ্র থেকে গতকালই তিনি ভারতে এসেছেন। এরপর এদিন সম্পূর্ণ নিরস্ত্র অবস্থায় আত্মসমর্পণ করতে আসেন তিনি। তাঁর সঙ্গে আরও যে ৬ জন আত্মসমর্পণ করেছেন, তাঁরাও সম্পূর্ণ নিরস্ত্র অবস্থায় আসেন। তবে জীবন সিংহের সঙ্গে থাকা আরও এক সিনিয়র KLO নেতা পাভেল কোচ অবশ্য আত্মসমর্পণ করেননি।  

আপাতত, কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর হেফাজতে রয়েছেন তাঁরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর, জীবন ও তাঁর অনুগামীদের আত্মসমর্পণে বড় ভূমিকা রয়েছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার। আত্মসমর্পণকারী কেএলও নেতাদের সঙ্গে  অসমে শান্তি আলোচনা শুরু হবে।


অসমের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত গত এক বছর ধরেই শান্তি ফেরাতে কেএলও নেতৃত্বের সঙ্গে আলোচনা চালাচ্ছিলেন। আক্রাসু-র প্রাক্তন সভাপতি তথা বর্তমানে রাজবংশী জাতীয় পরিষদের নেতা বিশ্বজিৎ রায় মধ্যস্থতাকারীদের মধ্যে ছিলেন অন্যতম। বাংলাকে এড়িয়ে হিমন্তের এই পদক্ষেপ ঘিরে প্রশ্নও উঠেছিল।