বিমানে হৃদরোগে আক্রান্ত যাত্রী, দেবদূতের মতো হাজির ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক

বিমানে হৃদরোগে আক্রান্ত যাত্রী, দেবদূতের মতো হাজির ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক



প্রায় পাঁচ ঘণ্টা লড়াইয়ে উড়ন্ত বিমানে যাত্রীর প্রান বাঁচালেন চিকিৎসক। লন্ডন থেকে বেঙ্গালুরুগামী একটি ফ্লাইটে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হন এক যাত্রী। এরপর তাকে বাঁচানোর জন্য আতঙ্কিত হয়ে পড়েন সবাই। এদিকে একজন ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার দেবদূতের মতো হাজির হন এবং অনেক সংগ্রামের পর তার জীবন বাঁচাতে সক্ষম হন। বলা হচ্ছে ফ্লাইট চলাকালীন লোকটির দুটি হার্ট অ্যাটাক হয়েছিল। অবস্থা এমন হয়েছে যে তিনি নিঃশ্বাস নিতে পারেননি।


মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ডাঃ বিশ্বরাজ ভেমালা (48), যিনি বার্মিংহামের কুইন এলিজাবেথ হাসপাতালে কাজ করেন, তিনি তার মায়ের সাথে বিমানে করে ভারতে আসছিলেন। ঘটনাটি নভেম্বর মাসের।

সেই বিমানে এক যাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। ভেমলা সেই যাত্রীকে বাচানোর চেষ্টা করেছিলেন, যার নাড়ি তখন ঠিকমতো কাজ করছিল না এবং সে শ্বাস নিতে পারছিল না। সেই অভিজ্ঞতা শেয়ার করে, ভেমলা জানিয়েছেন যে তাকে বাঁচাতে আমার প্রায় এক ঘন্টা এবং তাকে সম্পূর্ণ চেতনায় ফিরিয়ে আনতে প্রায় পাঁচ ঘন্টা লেগেছে। সৌভাগ্যবশত কেবিন ক্রুদের একটি জরুরি কিট ছিল, যাতে জীবন সমর্থন সক্ষম করার জন্য পুনরুজ্জীবিত ওষুধ অন্তর্ভুক্ত ছিল। অক্সিজেন এবং একটি স্বয়ংক্রিয় বাহ্যিক ডিফিব্রিলেটর ছাড়াও, ভেমালা, অন্যান্য যাত্রীদের সাহায্যে, রোগীর অত্যাবশ্যক লক্ষণগুলি পর্যবেক্ষণ করার জন্য একটি হার্ট রেট মনিটর, রক্তচাপ মেশিন, পালস অক্সিমিটার এবং গ্লুকোজ মিটার পেয়েছিলেন।

ভেমালা ইউনিভার্সিটি হাসপাতাল থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই ঘটনার কথা বলেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ