SET পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল কলেজ সার্ভিস কমিশন!


set exam



রবিবার রাজ্যজুড়ে নেওয়া হবে সেট (SET) পরীক্ষা। এবারে প্রায় ৮৫ হাজার পরীক্ষার্থী পরীক্ষা দিতে চলেছে। গতবারের থেকে পরীক্ষার্থী সংখ্যা সামান্য বেশি বলেই কলেজ সার্ভিস কমিশন (College Service Commission) সূত্রে জানা গিয়েছে। আর এবারের সেট পরীক্ষার্থীদের জন্য বড় সিদ্ধান্ত নিলো কমিশন।


বিগত বছর থেকেই ইংরাজির পাশাপাশি বাংলায় প্রশ্ন করবার পরিকল্পনা ছিলো। তবে এবছর সেই পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে। সূত্রের খবর- এবারের সেট পরীক্ষার (SET Exam) ১৬ থেকে ১৭ টি বিষয়ে প্রশ্নপত্র বাংলায় করছে কলেজ সার্ভিস কমিশন (College Service Commission)।


জানাযাচ্ছে মূলত হিউম্যানিটিস ও সোশ্যাল সাইন্সের প্রশ্নপত্রগুলি বাংলায় এবার করছে কলেজ সার্ভিস কমিশন (College Service Commission)। ছাত্রছাত্রীদের সুবিধার্থে এই বিষয়গুলিতে ইংরেজির পাশাপাশি বাংলাতেও প্রশ্নপত্র থাকবে। মোট ৩৩ টি বিষয় সেট পরীক্ষা নেবে কলেজ সার্ভিস কমিশন (College Service Commission)।


রাজ্যজুড়ে মোট ১০৮ টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। যার মধ্যে ১৬টি বিশ্ববিদ্যালয় ও ৯২ টি কলেজ রয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনা করার জন্য একগুচ্ছ নির্দেশিকা-সহ গাইডলাইনও দিয়েছে কলেজ সার্ভিস কমিশন। সেট পরীক্ষায় পাশ করলে সহকারী অধ্যাপক পদে আবেদন করা যায়।


কলেজ সার্ভিস কমিশন (College Service Commission) সূত্রে খবর পরীক্ষা শুরুর আগে প্রশ্নপত্র যাতে কোনভাবেই ফাঁস না হয়ে যায় তার জন্য প্রতিটি জেলার জেলাশাসক ও পুলিশ সুপারকেও বিশেষভাবে সতর্ক রাখার কথা বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে রেজিস্টার এবং কলেজগুলির ক্ষেত্রে কলেজের অধ্যক্ষদের ওপর পরীক্ষা পরিচালনার মূল দায়িত্বভার থাকবে।