Happy New Year 2023 : জেনে নিন নতুন বছরে আর কী কী পরিবর্তন হবে

Happy New Year 2023


2023 সালের জানুয়ারি মাস শুরু হতে চলেছে। প্রতি নতুন মাস কিছু নতুন পরিবর্তন নিয়ে আসে, যা সাধারণ মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই পরিবর্তনগুলি সরাসরি আমাদের জীবনকে প্রভাবিত করে। কিছু পরিবর্তন সরাসরি আমাদের আর্থিক দিক প্রভাবিত করে।

নতুন বছরের প্রথম দিন থেকেই কিছু গুরুত্বপূর্ণ নিয়মে পরিবর্তন এসেছে। এর মধ্যে রয়েছে ক্রেডিট কার্ড, ব্যাঙ্ক লকার, জিএসটি ই-ইনভয়েসিং, সিএনজি-পিএনজির দাম এবং গাড়ির দাম সংক্রান্ত পরিবর্তন।

আসুন জেনে নিই নতুন বছরে 2023-এ সেই বড় পরিবর্তনগুলি যা সরাসরি আমাদের প্রভাবিত করবে।

1. ব্যাঙ্ক লকার সংক্রান্ত নতুন নির্দেশ জারি করেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এই নিয়মগুলি 1 জানুয়ারী 2023 থেকে অর্থাৎ আজ থেকে কার্যকর হয়েছে। এই নিয়মগুলি কার্যকর হওয়ার পরে, ব্যাঙ্কগুলি আর লকার ইস্যুতে গ্রাহকদের সাথে স্বেচ্ছাচারী হতে পারবে না। এসব নিয়ম কার্যকর হওয়ার পর ব্যাংকের লকারে রাখা মালামালের কোনো ক্ষতি হলে তার দায়ভার ব্যাংকের ওপর ধার্য করা হবে। ব্যাংক এবং গ্রাহকের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে। এটি 31 ডিসেম্বর পর্যন্ত বৈধ থাকবে। ব্যাঙ্কগুলিকে এসএমএস এবং অন্যান্য মাধ্যমে গ্রাহকদের লকারের নিয়মে পরিবর্তন সম্পর্কে সমস্ত তথ্য দিতে হবে।

2. 1 জানুয়ারী, 2023 থেকে, যারা ক্রেডিট কার্ড ব্যবহার করছেন তাদের জন্য নিয়মে পরিবর্তন আসবে। এই পরিবর্তনটি ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদানের মাধ্যমে অর্জিত পুরস্কার পয়েন্টের সাথে সম্পর্কিত। নতুন বছরের শুরু থেকে, HDFC ব্যাঙ্ক তার ক্রেডিট কার্ডের পেমেন্টে প্রাপ্ত রিওয়ার্ড পয়েন্টগুলি পরিবর্তন করতে চলেছে। এমন পরিস্থিতিতে, গ্রাহকদের 31 ডিসেম্বর 2022 এর আগে তাদের ক্রেডিট কার্ডগুলিতে অবশিষ্ট সমস্ত পুরস্কার পয়েন্ট পরিশোধ করার পরামর্শ দেওয়া হয়েছে। 1 জানুয়ারী 2023 থেকে নতুন নিয়মের অধীনে রিওয়ার্ড পয়েন্ট সুবিধা প্রদান করা হবে।

3. প্রতি মাসের শুরুতে পেট্রোলিয়াম কোম্পানিগুলি পেট্রোল এবং ডিজেলের দাম নির্ধারণ করে। দেশে পেট্রোল ও ডিজেলের দাম বেশ কিছুদিন ধরেই স্থিতিশীল রয়েছে। এমন পরিস্থিতিতে তাদের দামে কিছু পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। পেট্রোল এবং ডিজেলের দামের পাশাপাশি, গার্হস্থ্য এবং বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দামেও পরিবর্তন ঘোষণা করা হতে পারে।

4. পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তনের পাশাপাশি যানবাহনে ব্যবহৃত সিএনজি এবং বাড়ির রান্নাঘরে ব্যবহৃত পিএনজি গ্যাসের দামেও পরিবর্তন হতে পারে। সাম্প্রতিক অতীতে, জাতীয় রাজধানী এবং এর আশেপাশের এলাকা যেমন নয়ডা, গাজিয়াবাদ, গুরুগ্রাম এবং ফরিদাবাদে সিএনজি এবং পিএনজি-র দাম বড় আকারে বৃদ্ধি পেয়েছে। এমতাবস্থায় চলতি মাসের শেষ নাগাদ গ্যাস কোম্পানিগুলো আবারও তাদের দাম সংশোধন করতে পারে।

5. নতুন 2023 সালে নতুন গাড়ি কেনা ব্যয়বহুল হতে পারে। MG মোটর, Maruti Suzuki, Hyundai Motors, Honda, Tata Motors, Renault, Audi এবং Mercedes-Benz সহ প্রধান অটোমোবাইল কোম্পানিগুলি তাদের গাড়ির দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে। দেশের শীর্ষস্থানীয় কোম্পানি টাটা মোটরস জানিয়েছে যে তারা 2023 সালের 2 জানুয়ারী থেকে তাদের বাণিজ্যিক গাড়ির দাম বাড়াবে। হোন্ডাও ঘোষণা করেছে যে এটি তাদের গাড়ির দাম 30,000 টাকা পর্যন্ত বাড়িয়ে দেবে। এমন পরিস্থিতিতে, আপনি যদি নতুন বছরে একটি নতুন গাড়ি কেনার পরিকল্পনা করছেন, তবে এটি বর্তমানের চেয়ে আপনার জন্য ব্যয়বহুল প্রমাণিত হতে পারে।

6. নতুন বছরে জিএসটি ই-ইনভয়েসিং এবং ইলেকট্রনিক বিল সম্পর্কিত নিয়মগুলিতেও গুরুত্বপূর্ণ পরিবর্তন হবে। সরকার জিএসটি ই-ইনভয়েসিংয়ের থ্রেশহোল্ড সীমা 20 কোটি টাকা থেকে কমিয়ে 5 কোটি টাকা করেছে। GST নিয়মের এই পরিবর্তনগুলি 1 জানুয়ারী, 2023 থেকে প্রযোজ্য হবে। এমতাবস্থায়, যেসব ব্যবসায়ীর টার্নওভার পাঁচ কোটি টাকা বা তার বেশি তাদের জন্য এখন ইলেকট্রনিক বিল তৈরি করতে হবে।

7. আয়কর বিভাগ শনিবার একটি পরামর্শ জারি করেছে যে আগামী বছরের মার্চের শেষ নাগাদ যে প্যানগুলি (স্থায়ী অ্যাকাউন্ট নম্বর) আধারের সাথে লিঙ্ক করা হয়নি তা নিষ্ক্রিয় করা হবে। তবে এটা স্বস্তির বিষয় যে এই পরিবর্তন জানুয়ারির পরিবর্তে এপ্রিলের প্রথম তারিখ থেকে প্রযোজ্য হবে। আয়কর বিভাগ একটি জনসাধারণের পরামর্শে বলেছে, "আধারের সাথে প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক, এটি প্রয়োজনীয়। দেরি করবেন না, আজই লিঙ্ক করুন!” আয়কর আইন, 1961 অনুসারে, সমস্ত PAN ধারকদের জন্য বাধ্যতামূলক, যারা অব্যাহতিপ্রাপ্ত বিভাগে পড়েন না, তাদের 31 মার্চ, 2023 সালের আগে তাদের PAN আধারের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক৷ না হলে 1 এপ্রিল 2023 থেকে নিষ্ক্রিয় হয়ে যাবে।