ই-ওয়েষ্ট নিয়ে বড় পদক্ষেপ লায়ন্স ক্লাবের

e waste



সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান:- গোটা বিশ্ব জুড়ে বাতিল ইলেকট্রনিক্স দ্রব্যকে ঘিরে শুরু হয়েছে ভয়াবহ দুশ্চিন্তা। কিভাবে এই সমস্ত বাতিল দ্রব‌্যকে সঠিকভাবেই নষ্ট করা যায় কিংবা কার্যতই পরিবেশ বান্ধব হিসাবে ব্যবহার করা যায় তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ হয়ে চলেছে। এমনকি খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবারই রেডিও মাধ্যমে মন কি বাত অনুষ্ঠানে এই ই-ওয়েষ্ট নিয়ে চিন্তা ব্যক্ত করেছেন। আর এবার পূর্ব বর্ধমান জেলায় প্রথম এই বিষয় নিয়ে সরাসরি কাজ শুরু করল বর্ধমান লায়ন্স ক্লাব। 



সোমবার লায়ন্স ক্লাবে এই ই-ওয়েষ্ট নিয়ে কাজের সূচনা করলেন জেলাশাসক প্রিয়াংকা সিংলা। এদিন লায়ন্স ক্লাব সদস্য আব্দুল মালেক জানিয়েছেন, প্রতিদিনই নানাভাবে ইলেক্ট্রনিক্স দ্রব্য বাতিল হয়ে চলেছে। এই বাতিল দ্রব্যগুলিকে আমরা জেনে বা না জেনে বাড়িতেই এধার ওধার ফেলে রাখি। কিন্তু এই সমস্ত বাতিল জিনিস থেকেই তৈরী হচ্ছে দূষণ। তিনি এদিন জানিয়েছেন, আরও আতংকের বিষয় হল অনেক সময়ই কাবারী কারবারীদের কাছে আমরা এই সমস্ত বাতিল অকেজো ইলেক্ট্রনিক্স দ্রব্যকে বিক্রিও করে থাকি। সেই বাতিল দ্রব‌্যকে ভেঙে তা থেকে বিভিন্ন দ্রব্যকে আলাদা করা হয়। আর এই কাজে কার্যতই শিশু শ্রমকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়ে কাজ করানো হচ্ছে ছোট ছোট ছেলেমেয়েদের। তাদের ছোট ছোট আঙুল এই কাজ ভাল হওয়ার জন্যই তাদের ব্যবহার করা হচ্ছে। আর এজন্য ওই সমস্ত শিশুরা নানাভাবে কঠিন ব্যধিতে আক্রান্তও হচ্ছেন। ফলে তাদের গড় আয়ু ৩০-এই শেষ হয়ে যাচ্ছে। 




আব্দুল মালেক জানিয়েছেন, এই অবস্থায় সমাজ ও দেশকে বাঁচাতে লায়ন্স ক্লাব ইন্টারন‌্যাশনালের বর্তমান প্রেসিডেণ্ট এ.কে.সিং এব্যাপারে লায়ন্স ক্লাবকে এগিয়ে আসার ডাক দিয়েছেন। সেই ডাক মেনেই বর্ধমান লায়ন্স ক্লাব এই উদ্যোগ নিয়েছেন। তিনি জানিয়েছেন, লায়ন্স ক্লাব প্রাঙ্গণেই এই সমস্ত বাতিল দ্রব্যকে জড়ো করা হবে আগামী ১২ ফেব্রুয়ারী পর্যন্ত। এরপর তা পাঠিয়ে দেওয়া হবে দুর্গাপুরে। সেখান থেকে কলকাতা হয়ে তা পৌঁছাবে দিল্লীতে। সেখানেই বিজ্ঞানসম্মতভাবে এগুলিকে বিনষ্ট করা হবে। 




অন্যদিকে, এদিন এই কর্মসূচীর উদ্বোধন করতে গিয়ে জেলাশাসক প্রিয়াংকা সিংলা জানিয়েছেন, এই বিষয়টি নিয়ে তাঁরাও চিন্তিত। ঠিক কোথায় এগুলিকে ফেলা হবে তা এখনও অজানা। তিনি জানিয়েছেন, প্রশাসনিকভাবে তাঁরা যেমন বর্জিত প্লাষ্টিক নিয়ে কাজ করছেন তেমনি সলিড ওয়েষ্ট নিয়েও কাজ করছেন। কিন্তু লায়ন্স ক্লাব যে উদ‌্যোগ নিয়েছে তা খুবই ভাল উদ্যোগ। জেলাশাসক এদিন জানিয়েছেন, তাঁরাও জেলা প্রশাসনগতভাবে এব্যাপারে উদ্যোগ নেবেন। এব্যাপারে স্কুল কলেজের ছাত্রছাত্রীদের জনসচেতনতা গড়তে কাজে লাগানোরও চেষ্টা করছেন। এদিন লায়ন্স ক্লাবে আয়োজিত এই অনুষ্ঠানে হাজির ছিলেন লায়ন্স ক্লাব অব বর্ধমানের বর্তমান সভাপতি জহর মণ্ডল সহ অন্যান্য লায়ন্স সদস‌্যরাও।