Railway: মহিলাদের জন্য সংরক্ষিত কোচে ভ্রমণকারীদের বিরুদ্ধে বড় পদক্ষেপ RPF এর, গ্রেপ্তার 5000 এর বেশি 

womens
photo source : internet



RPF ডিসেম্বরে একটি অভিযান শুরু করে যাতে 5,100 জনকে মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেনের কোচে ভ্রমণ বা প্রবেশ করার জন্য গ্রেপ্তার করা হয়। শুধু তাই নয়, প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত কোচে বসা বা ঢোকার অভিযোগে রেলওয়ে পুলিশ গ্রেপ্তার করেছে ৬ হাজার ৩০০ জনকে।

রেল মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) সংরক্ষিত কোচে অননুমোদিত প্রবেশের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে এক মাসব্যাপী প্যান-ইন্ডিয়া অভিযান শুরু করেছে। নারী ও প্রতিবন্ধীদের জন্য, বৃহন্নলাদের দ্বারা ভিক্ষা ও চাঁদাবাজি এবং অননুমোদিত ব্যক্তিদের দ্বারা ট্রেনের সাধারণ কোচে আসন দখলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে।

রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) রেলের সম্পত্তি, যাত্রী, যাত্রী এলাকা এবং এর সাথে সম্পর্কিত সমস্যাগুলির নিরাপত্তার দায়িত্ব গ্রহন করে।

এক বিবৃতিতে রেল মন্ত্রণালয় বলেছে যে, প্রচারাভিযানের সময়, মহিলাদের জন্য সংরক্ষিত কোচে ভ্রমণ/প্রবেশ করার জন্য 5,100 জনেরও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল, প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংরক্ষিত কোচে প্রবেশের জন্য 6,300 জনেরও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল এবংরেলওয়ে আইনের প্রাসঙ্গিক বিধানের অধীনে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছিল। এই ধরনের অপরাধীদের কাছ থেকে যথাক্রমে 6.71 লক্ষ এবং 8.68 লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছিল।

বিশেষ করে বৃহন্নলাদের দ্বারা ট্রেনে উপদ্রব এবং যাত্রীদের সাথে তাদের দুর্ব্যবহার সম্পর্কে বেশ কয়েকটি অভিযোগ পাওয়া গেছে। এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ১২ শতাধিক বৃহন্নলাকে আটক করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে। মন্ত্রক বলেছে যে রেলওয়ে আইনের বিধানের অধীনে তাদের কাছ থেকে 1.28 লক্ষ টাকা উদ্ধার করা হয়েছে।