Budget 2023: বাজেটে একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণার সম্ভাবনা, দেখেনিন একনজরে

Budget 2023: বাজেটে একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণার সম্ভাবনা, দেখেনিন একনজরে


A LADY WITH FILE



Budget 2023: ১ ফেব্রুয়ারি দেশের কেন্দ্রীয় সরকার সাধারণ বাজেট পেশ করবে। একই সঙ্গে এই বাজেটে অনেক গুরুত্বপূর্ণ ঘোষণার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, অর্থ মন্ত্রণালয় আগামী অর্থবছরে ইতিমধ্যে ঘোষিত সরকারি খাতের কোম্পানিগুলির বেসরকারীকরণ পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে। তবে, কেন্দ্রীয় পাবলিক সেক্টর আন্ডারটেকিং-এর বেসরকারিকরণের তালিকায় আরও কোম্পানি যুক্ত হওয়ার সম্ভাবনা নেই। আগামী অর্থবছরের বাজেটে উল্লিখিত বিনিয়োগ লক্ষ্যমাত্রা হ্রাস করা হবে বলে আশা করা হচ্ছে।




Budget 2023:

বর্তমান আর্থিক বছরে, সরকার বিনিয়োগের মাধ্যমে 65,000 কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছিল। যাইহোক, এখনও পর্যন্ত সরকার পাবলিক সেক্টর কোম্পানিগুলির সংখ্যালঘু শেয়ার বিক্রি করে মাত্র 31,106 কোটি টাকা তুলতে সক্ষম হয়েছে। সরকার 2021 সালে লোকসানে থাকা এয়ার ইন্ডিয়ার বেসরকারীকরণ সফলভাবে সম্পন্ন করেছে। কিন্তু গত বছরে সরকারি খাতের প্রতিষ্ঠানগুলোর বেসরকারিকরণের অগ্রগতি ভালো হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, 2024 সালে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে সামনে রেখে এই বাজেটে কোনো বড় ধরনের বিনিয়োগ ঘোষণা আশা করা যাচ্ছে না।




Budget 2023:

এর মানে হল যে সরকার শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, এনএমডিসি স্টিল লিমিটেড, বিইএমএল, এইচএলএল লাইফকেয়ার, কন্টেইনার কর্পোরেশন অফ ইন্ডিয়া এবং আরআইএনএল বা ভাইজাগ স্টিলের মতো সংস্থাগুলির সাথে আইডিবিআই ব্যাঙ্কের বেসরকারীকরণের সাথে এগিয়ে যাবে৷ একটি কৌশলগত বিক্রয় বা বেসরকারীকরণে কমপক্ষে এক বছর সময় লাগে, বাজেটে নির্ধারিত উচ্চ বিনিয়োগ লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন।

Budget 2023:

রজনীশ গুপ্ত, সহযোগী অংশীদার, কর এবং অর্থনৈতিক নীতি গোষ্ঠী, EY India বলেছেন, 2024 সালের সাধারণ নির্বাচনের পরে বেসরকারীকরণ কর্মসূচী বৃদ্ধি পেতে পারে। গুপ্তা বলেছিলেন, “এটা সম্ভব যে এই বছরের বাজেট কিছুটা 'স্থির' হবে এবং আমরা বিনিয়োগ এবং সংখ্যালঘু অংশীদারি বিক্রয় সংক্রান্ত কিছু ঘোষণা দেখতে পারি। "

Post a Comment

thanks