একান্ত সাক্ষাৎকারে বাপ্পা সাহা- ISS পরীক্ষায় সর্বভারতীয় স্তরে দ্বিতীয় স্থান অর্জনকারী 



সফলতা ধনী-দরিদ্র, সরকারি-বেসরকারি এসব কোন পার্থক্য দেখে যে হয় না, তা আবারও প্রমান করে দিল আলিপুরদুয়ার দক্ষিণ মাঝেরডাবড়ির বাসিন্দা বাপ্পা সাহা (Bappa Saha) । বাপ্পা সাহা এখন সুপরিচিত নাম। পিতা পেশায় রাজমিস্ত্রি, ও নিত্য দারিদ্রতা তার পরিবারের সঙ্গী । এই অবস্থাকে হেলায় উড়িয়ে দিয়ে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরিচালিত ইন্ডিয়ান স্ট্যাটিসস্টিক্যাল সার্ভিস (ISS) পরীক্ষায় সর্বভারতীয় স্তরে দ্বিতীয় স্থান অর্জন করেছেন তিনি ।


আলিপুরদুয়ার দক্ষিণ মাঝেরডাবড়ির এক দরিদ্র পরিবারের ছেলে বাপ্পা সাহা (Bappa Saha), বাবা পেশায় রাজমিস্ত্রি । পড়াশোনা শুরু আলিপুরদুয়ার দুর্গা প্রাথমিক বিদ্যালয়ে ও পরে আলিপুরদুয়ার গোবিন্দ হাইস্কুল থেকে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পাশ করেছে । উত্তরবঙ্গ কৃষি বিদ্যালয় থেকে গ্র্যাজুয়েট হন । সর্বশেষ দিল্লিতে এগ্রিকালচারে স্ট্যাটিস্টিকস নিয়ে মাস্টার্স কমপ্লিট করেছেন বাপ্পা । তবে পড়াশোনা করেছেন সরকারি স্কুল কলেজ বা ইন্সটিটিউট থেকেই । সম্প্রতি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরিচালিত ইন্ডিয়ান স্ট্যাটিসস্টিক্যাল সার্ভিস (ISS) ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশ পেয়েছে । আর সেই ফলাফলে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরিচালিত ইন্ডিয়ান স্ট্যাটিসস্টিক্যাল সার্ভিস (ISS) পরীক্ষায় সর্বভারতীয় স্তরে দ্বিতীয় স্থান অর্জন করেছেন বাপ্পা । তার এই সাফল্যে পরিবার সহ আনন্দে বিভোর গোটা গ্রাম । তবে বাপ্পার গলায় অন্য সুর ।

বাপ্পা সাহা বলেন, “দারিদ্রতা মাথায় নিয়েই আমি পড়াশোনা করেছি । যখন অসুবিধে হত, তখন ইউটিউব বা ইন্টারনেটে বিভিন্ন মাধ্যমে সার্চ করে পড়ে নিতাম । তাই ইচ্ছে থাকলে সফলতা সম্ভব ।”

আগামী দিনের ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে বাপ্পা বলেন “ইংরেজি বা বাংলা মাধ্যম স্কুল, অথবা সরকারি বা বেসরকারি স্কুলটা পড়াশোনার ক্ষেত্রে বড় ব্যাপার হওয়া উচিত না । সে যে মাধ্যমেই হোক, পড়াশোনা করে সাফল্য পেতে হলে আগে বুঝতে হবে যে কোন দিকে পড়াশোনা এগোলে ভালোকরে নিজের বেসটা দিতে পারবো । লক্ষ্য স্থির করে পড়াশোনা করে সাফল্য পেতে হলে চাই অদম্য ইচ্ছেশক্তি ও দৃঢ় মানসিকতা । সরকারি স্কুল কলেজ বা সংস্থায় পড়াশোনা করে নিজের মত করে লড়াই করে গেলেই সাফল্য সম্ভব ।”