Assistant Head Master : সহকারী প্রধান শিক্ষক নিয়োগে বাম আমলের নিয়ম ফিরিয়ে আনলো শিক্ষাদপ্তর

Assistant Head Master



রাজ্যের স্কুলের সহকারী প্রধান শিক্ষক (Assistant Head Master) নিয়োগে ২০০২ সালের বাম আমলের নিয়ম ফিরিয়ে আনা হল। এক নির্দেশিকা জারি করে ২০১৮ সালের নিয়ম পাল্টে ফের স্কুলের সহকারী প্রধানশিক্ষক নিয়োগে বামফ্রন্ট জমানার নিয়ম ফেরাল শিক্ষা দফতর।

নির্দেশিকায় জানানো হয়েছে সহকারী প্রধানশিক্ষক নিয়োগ প্রসঙ্গে ২০১৮ সালের ৬ অগস্ট যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল, তা প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। বদলে ১০ জুলাই ২০০২ তারিখে প্রকাশিত নির্দেশিকাটি ফিরিয়ে আনা হল।

এর আগে বাম আমলে কোনও সরকারি বা সরকার অনুমোদিত স্কুলের সহকারী প্রধানশিক্ষক (Assistant Head Master) নিয়োগের দায়িত্ব ছিল স্কুল পরিচালন সমিতির হাতে। পরিচালন সমিতির ঠিক করে দেওয়া নামে জেলা শিক্ষা অধিকারিকের সিলমোহর পড়লেই সংশ্লিষ্ট শিক্ষক সহকারী প্রধানশিক্ষকের (Assistant Head Master) দায়িত্ব পেতেন। যদিও রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় শিক্ষামন্ত্রী থাকাকালীন এই নিয়ম বদলানো হয়। তবে সেই নতুন নিয়ম পাল্টে ফের পুরানো নিয়ম ফিরিয়ে আনা হল সহকারী প্রধান শিক্ষক নিয়োগেরর ক্ষেত্রে (Assistant Head Master) ।

প্রসঙ্গত ২০১৮ সালের ৬ অগস্ট জারি করা নির্দেশিকায় বলা হয়েছিলো স্কুলের সহকারী প্রধানশিক্ষক (Assistant Head Master) নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নেবে বিকাশ ভবন। তাই পরিচালন সমিতি বা জেলা শিক্ষা আধিকারিকের এ ক্ষেত্রে আর কোনও ভূমিকা থাকবে না।