ANM & GNM: নার্সিং করতে চান? শুরু হল আবেদন গ্রহণ, কিভাবে করবেন জানুন বিস্তারিত 

ANM & GNM


উচ্চ মাধ্যমিক পাস করার পর মেরিট দিয়ে নার্সিং-এ পড়ার দিন শেষ। এখন West Bengal Joint Entrance Examinations Board (WBJEEB) -র অধীনে প্রবেশিকা পরীক্ষায় পাশ করেই ANM & GNM কোর্সে ভর্তি হতে পারবে প্রার্থীরা। ANM & GNM কোর্সে ভর্তির প্রবেশিকা পরীক্ষা নেয় West Bengal Joint Entrance Examinations Board (WBJEEB)।



WBJEEB পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন কলেজ/প্রতিষ্ঠানে ভর্তির জন্য OMR ভিত্তিক কমন এন্ট্রান্স টেস্ট ANM(R) এবং GNM-2023 পরিচালনা করবে দুই (2) বছরের সহায়ক নার্সিং ও মিডওয়াইফারি (সংশোধিত) কোর্স এবং তিন (3) বছরের 2023-24 শিক্ষাবর্ষের জন্য জেনারেল নার্সিং এবং মিডওয়াইফারি কোর্স ।



পশ্চিমবঙ্গ ANM GNM পরীক্ষা WBJEEB দ্বারা পরিচালিত হয়। এটি পশ্চিমবঙ্গের কলেজগুলিতে ANM (R) এবং GNM-এ ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা। অফিসিয়াল ওয়েবসাইট হল wbjeeb.nic.in। এখানে পশ্চিমবঙ্গ ANM GNM 2022 এবং এর পরীক্ষার তারিখ, সিলেবাস, পরীক্ষার প্যাটার্ন, নমুনা পেপার, বিগত বছরের প্রশ্নপত্র, নিবন্ধন, প্রবেশপত্র, উত্তর কী, ফলাফলের সর্বশেষ খবর পাওয়া যাবে।



এবছর এই পরীক্ষায় বসতে আগ্রহী প্রার্থীরা ১৭ই জানুয়ারি ২০২৩ থেকে ১৩ই ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত আবেদন করতে পারবেন। ২রা জুলাই পরীক্ষাটি অনুষ্ঠিত হতে পারে বলে জানানো হয়েছে।

বিস্তারিত জানতে দেখুন অফিশিয়াল বিজ্ঞপ্তি-