আগামী ২০২৩-২০২৪ আর্থিক বর্ষে গ্রাম পঞ্চায়েতের উন্নয়ন বিষয়ে বৈঠক

Panchayat development




সঞ্জিত কুড়ি, পূর্ব বর্ধমান: গ্রাম পঞ্চায়েত ডেভেলপমেণ্ট মিটিং অনুষ্ঠিত হল বর্ধমানের সংস্কৃতি লোকমঞ্চে। উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলার সমস্ত ব্লক ও পঞ্চায়েত সমিতির আধিকারিক, পঞ্চায়েত সমিতির সভাপতিরাও। উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, সহকারী সভাধিপতি দেবু টুডু, জেলাশাসক প্রিয়াংকা সিংলা সহ জেলা প্রশাসনের আধিকারিকরাও।




এদিন জেলাশাসক জানিয়েছেন, আগামী ২০২৩-২০২৪ আর্থিক বছরে গ্রাম পঞ্চায়েত স্তরে কি কি বিষয়ে উন্নতি করতে হবে তার জন্য ৯টি থিম রয়েছে। সেই থিম অনুসারেই কিভাবে তা রূপায়িত করতে হবে তা জানাতেই এই বৈঠকের আয়োজন করা হয়। এই জেলাওয়াড়ি বৈঠকের পর ব্লক এবং গ্রাম পঞ্চায়েত স্তরেও কর্মশালা অনুষ্ঠিত হবে।




জেলাশাসক জানিয়েছেন, যে ৯টি থিম রয়েছে সেগুলি হল দারিদ্র্য মুক্ত শৈশব জীবনের পঞ্চায়েত গঠন, সুস্বাস্থ্যের পঞ্চায়েত গঠন, শিশু বান্ধব পঞ্চায়েত গঠন, পর্যাপ্ত জলযুক্ত পঞ্চায়েত গঠন, পরিষ্কার এবং সবুজ পঞ্চায়েত গঠন, স্বর্নিভরতার পঞ্চায়েত গঠন, সামাজিক ন্যায় ও সামাজিক সুরক্ষার পঞ্চায়েত গঠন, সুশাসনের গ্রাম গঠন এবং মহিলা বান্ধব গ্রাম গঠন। জেলাশাসক জানিয়েছেন, কিভাবে এই থিমকে রূপায়িত করতে হবে সে বিষয় নিয়েই বিস্তারিত আলোচনা হয়েছে।