DA News : ডিএ দয়ার দান নয়, কর্মীদের অধিকার, ফের একবার মনে করালো আদালত

DA News : ৬ জানুয়ারির মধ্যে দিতে হবে ডিএ , রাজ্যকে সময় বেঁধে দিল হাই কোর্ট

dearness allowance



ডিএ দয়ার দান নয়, কর্মীদের অধিকার, ফের একবার রাজ্যকে মনে করালো আদালত । আদালত নির্দেশ দেওয়া সত্ত্বেও ডিএ-র টাকা না মেটানোয় রাজ্যকে ভর্ৎসনা আদালতের । শুক্রবারের রায়ে আদালত স্পষ্ট জানিয়েছে, ডিএ কর্মীদের অধিকার। কর্মীরা আছে বলেই প্রতিষ্ঠান রয়েছে। তাই ডিএ দিয়ে কর্মীদের উপর দয়া করছে না প্রতিষ্ঠান।


এদিন রাজ্য বিদ্যুৎ সংস্থার কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা (ডিএ) ৬ জানুয়ারির মধ্যে মিটিয়ে দিতে নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ।


প্রসঙ্গত রাজ্য সরকারের কর্মীদের ডিএ সংক্রান্ত একটি মামলা এখনও সুপ্রিম কোর্টে বিচারাধীন। এর মধ্যে রাজ্য বিদ্যুৎ সংস্থার কর্মীদের মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলায় এই রায় দিল হাই কোর্ট। শুক্রবার মামলাটির শুনানি ছিল হাই কোর্টে। বিদ্যুৎ সংস্থার কর্মীদের বকেয়া ডিএ-র মামলায় আইনজীবী হিসাবে উপস্থিত ছিলেন সৌম্য মজুমদার। রাজ্যের তরফে ছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল।


রাজ্য বিদ্যুৎ সংস্থার কর্মীদের এখনও বকেয়া ডি-এর পুরো টাকা মেটানো হয়নি বলে আদালতকে জানাতেই রাজ্যের ভূমিকায় তীব্র ক্ষোভ প্রকাশ করে আদালত। অন্য দিকে, পাল্টা যুক্তি দিয়ে রাজ্য সরকারের আইনজীবী জানান, তাঁরা ওই রায়ের পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিলেন। সেই মামলার শুনানি ১৪ ডিসেম্বর। তাঁরা সেই শুনানির অপেক্ষা করছিলেন।




বিচারপতি মান্থা বলেন, ‘‘আপনারা বলছেন রিভিউ পিটিশন করেছেন। কিন্তু রিভিউ পিটিশন করলেই পুরনো নির্দেশ অমান্য করা যাবে কে বলেছে। নতুন আবেদন করলেও আদালতের পুরনো নির্দেশ অগ্রাহ্য করার অধিকার জন্মায় না। আদালতের স্পষ্ট নির্দেশ ছিল বকেয়া মহার্ঘ ভাতা মেটাতে হবে। সুতরাং মেটাতেই হবে তা।’’




এর পর আদালত ওই রিভিউ পিটিশনের পরবর্তী শুনানির তারিখ পিছিয়ে দিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি)কে স্পষ্ট জানিয়ে দেয়, ‘‘১৪-র পরিবর্তে, ৬ জানুয়ারি রিভিউ মামলার শুনানি করবে আদালত। তার আগে মেটাতে হবে বকেয়া পুরনো ডিএ-র টাকা।’’


কার্যত ফের একবার অস্বস্তিতে রাজ্য। এদিনের রায়ে আবারও স্পষ্ট হলো ডিএ দয়ার দান নয়, কর্মীদের অধিকার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ