গীতা জয়ন্তী 2022, Gita Jayanti 2022


গীতা জয়ন্তী 2022, Gita Jayanti 2022



Geeta Jayanti : বলাহয় অগ্রহায়ণ মাসের শুক্লা একাদশী (মোক্ষদা একাদশী) তিথিতে কুরুক্ষেত্রের রণাঙ্গনে ভগবান শ্রীকৃষ্ণ পাণ্ডব পুত্র অর্জুনকে ভগবদ্গীতার জ্ঞান দান করেছিলেন । তাই এই মহিমামণ্ডিত তিথিকে গীতা জয়ন্তী তিথি বলা হয়।


হিন্দু ধর্ম অনুসারে, মার্গশীর্ষ মাসে একাদশী দিন (একাদশী তিথি), শুক্লপক্ষ উল্লেখযোগ্য কারণ ভক্তরা বৈকুণ্ঠ একাদশী ব্রত (মোক্ষদা একাদশী নামেও পরিচিত) পালন করে। অধিকন্তু, এটা বিশ্বাস করা হয় যে এই দিনে বৈকুণ্ঠের (ভগবান বিষ্ণুর স্বর্গীয় আবাস) দরজা খোলা থাকে। এছাড়া এই দিনটি হিন্দুদের পবিত্র গ্রন্থ ভগবদ্গীতার জন্মবার্ষিকী হিসাবেও অনেকে মনে করেন। হিন্দুধর্মে বেদ ও পুরাণের মতোই অত্যন্ত গুরুত্বপূর্ণ গ্রন্থ শ্রীমদ ভাগবত গীতা ।

আজ 3 ডিসেম্বর, 2022, শনিবার গীতা জয়ন্তী পালিত হবে। শ্রীমদ ভাগবত গীতা ভারতের বেশিরভাগ বাড়িতে উপাসনাস্থলে রাখা হয় এবং এটি প্রতিদিন পূজা করা হয়। অনেকেই প্রতিদিন গীতা পাঠ করেন। এমনকি বাস্তুশাস্ত্রে শ্রীমদ ভাগবত গীতাকে পূর্ণ শ্রদ্ধার সাথে ঘরে রাখা শুভ বলা হয়েছে, কিন্তু গীতা রাখার ক্ষেত্রে কিছু ভুলের কারণেও ক্ষতি হয় বলে বলা হয়ে থাকে। তাই গীতা জয়ন্তী উপলক্ষে বাড়িতে গীতাকে সঠিকভাবে রাখার নিয়ম জেনে নেওয়া ভালো হবে।


বাড়িতে শ্রীমদ ভাগবত গীতা রাখার গুরুত্বপূর্ণ নিয়ম


- আপনি যদি বাড়িতে শ্রীমদ ভগবত গীতা রাখেন, তবে বাড়ির পবিত্রতার বিশেষ যত্ন নিন। সময়ে সময়ে ঘর পরিষ্কার করতে থাকুন। বিশেষ করে গীতা যেখানে রাখা হয়েছে তার পরিচ্ছন্নতা ও পবিত্রতার দিকে খেয়াল রাখুন।


- জুতা ও চপ্পল পরে যে ঘরে শ্রীমদ ভাগবত গীতা রাখা আছে সেখানে যাবেন না। বা চামড়ার কোনো জিনিসপত্র রাখবেন না। বাড়িতে আমিষ-মদের মতো প্রতিহিংসামূলক জিনিস আনবেন না। এটি করলে খুবই অশুভ ফল পাওয়া যায়।


স্নান না করে কখনো গীতা স্পর্শ করবেন না। জন্ম ও মৃত্যুর সময় ব্যবহৃত সূতকের সময় গীতা স্পর্শ করবেন না। এমনকি মন্দিরে যেখানে গীতা রাখা আছে তা স্নান করার পরই পরিষ্কার করতে হবে। প্রয়োজনে পরিষ্কার করে আবার গোসল করুন।


- শ্রীমদ ভাগবত গীতা একটি অত্যন্ত পবিত্র গ্রন্থ, যা মাটিতে রাখা উচিত নয়। সর্বদা সম্মানের সাথে স্ট্যান্ড বা পোস্ট ইত্যাদিতে রাখুন। গীতাকে সব সময় খোলা রাখবেন না। পাঠের পর গীতা বন্ধ করে লাল কাপড়ে মুড়ে রাখুন। কাপড়টিও পরিষ্কার এবং সূক্ষ্ম হতে হবে। গীতাকে ছেঁড়া বা বিবর্ণ কাপড়ে জড়িয়ে রাখবেন না।



- গীতা পাঠ করার সময় মাঝখানে উঠবেন না। কিংবা কোনো অধ্যায় অসম্পূর্ণ রেখে যান না। সেই অধ্যায়টি সম্পূর্ণ করুন এবং পরের বার একটি নতুন অধ্যায় দিয়ে শুরু করুন। এছাড়াও, গীতা পাঠ করার সময় আপনার মন শান্ত রাখুন এবং খারাপ চিন্তা এড়িয়ে চলুন। একাদশীর দিন গীতা পাঠ করুন। এটি অত্যন্ত শুভ ফল দেয়।


Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এই তথ্য সংবাদ একলব্যের নিজস্ব নয়।