Cooch Behar Book Fair 2022: জেলা শহর নয়, মহকুমা শহরেই শুভ সূচনা হলো কোচবিহার জেলা বইমেলা 

Cooch Behar Book Fair 2022
Cooch Behar Book Fair 2022


বাসুদেব দাস, সংবাদ একলব্য, দিনহাটা: 
কোচবিহার জেলা বইমেলার উদ্বোধন হল বুধবার, উদ্বোধন করলেন মন্ত্রী উদয়ন গুহ। বুধবার দুপুর আড়াইটে নাগাদ বইয়ের জন্য হাঁটুন স্লোগানকে সামনে রেখে দিনহাটা শহরের সোনীদেবী জৈন উচ্চ বিদ্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে দিনহাটা সংহতি ময়দানে এসে শেষ হয়।

এদিন এই শোভাযাত্রাতে ছাত্র-ছাত্রী, মন্ত্রী ও প্রশাসনিক কর্তা থেকে শুরু করে সমাজের বিশিষ্ঠ জনেরা পা মেলান। এরপর দিনহাটা সংহতি ময়দানে জেলা বইমেলার শুভ উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী উদয়ন গুহ। এছাড়াও এদিন সেখানে উপস্থিত ছিলেন জেলা বইমেলার কার্যনির্বাহী সভাপতি তথা অতিরিক্ত জেলাশাসক রবিরঞ্জন, জেলা পুলিশ সুপার সুমিত কুমার,মহকুমা শাসক ডাক্তার রেহানা বসির,পার্থপ্রতিম রায়, বংশীবদন বর্মন, সাবলু বর্মন সহ অন্যান্য বিশিষ্ট  ব্যাক্তিবর্গ।

Cooch Behar Book Fair 2022
Cooch Behar Book Fair 2022

উল্লেখ্য আজ থেকে আগামী ২রা জানুয়ারি পর্যন্ত চলবে এই বইমেলা। এবারের বইমেলা উৎসর্গ করা হলো স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী সম্মানীয় মৌলানা আবুল কালাম আজাদের উদ্দেশ্যে।

প্রসঙ্গত বিগত বছরগুলোতে আমরা জেলা বইমেলা অনুষ্ঠিত হতে দেখেছি জেলা শহর কোচবিহারেই। গতানুগতিকতার বাইরে বেরিয়ে মেলা এবার মহকুমা দিনহাটায়। এই প্রসঙ্গে জেলাজুড়ে অনেকেই উদয়ন বাবুর প্রশংসায় পঞ্চমুখ হলেও তিনি উদ্বোধনী ভাষনে সাফ জানিয়ে দেন, যে জেলা বইমেলার মহকুমায় স্থানান্তরে ওনার ভূমিকা তেমন উজ্জ্বল নয়। বরং পশ্চিমবঙ্গ সরকারের গ্রন্থাগার বিষয়ক মন্ত্রীর নির্দেশেই গোটা রাজ্যজুড়েই এই নতুন আঙ্গিকের প্রসার ঘটছে। স্থানীয় ক্লাব ও পাঠাগার গুলোকে এগিয়ে এসে বইমেলার প্রচার, প্রসার ও বই ক্রয়ে সক্রিয় ভূমিকা নিতে আহ্বান জানান তিনি।

সেই সঙ্গে দিনহাটা বইমেলায় বই বিক্রি বিগত জেলা বইমেলার রেকর্ডকে সহজেই ছাড়িয়ে যাবে বলেও দাবি করলেন মন্ত্রী। উনি আরো বলেন - " আসুন , বই ভালোবাসুন, বই কিনুন। কটা দিন বইমেলাকে আপনার আড্ডাখানা করে তুলুন"।

সবমিলিয়ে বিশিষ্ট ব্যক্তিবর্গ, ছাত্র-ছাত্রী , কবি-লেখক ও বইপ্রেমী মানুষদের নিয়ে একেবারে জমজমাট প্রথমদিনের বইমেলা ।