খালি পেটে চা পান কতটা ক্ষতিকর, জানেন কি? 

Tea




চা (Tea) এমন একটি পানীয় যা আমাদের অধিকাংশই দৈনিক ভিত্তিতে পরিণত করে, কখনও কখনও দিনে একাধিকবার। চা (Tea) না পেলে বাঙালির একাংশ পাগল হয়ে ওঠে। কখনো কখনো ঘুম থেকে উঠে কোনো কিছু না খেয়েই চায়ে চুমুক দেই আমরা। কিন্তু আমরা কি জানি এই খালি পেটে চা (Tea) পান কতটা ক্ষতিকর। চা (Tea) পান করা কতটা নিরাপদ, এবং আপনার খালি পেটে চা খাওয়া উচিত কিনা?




নিনা মারিয়া সালদানহা, এক্সিকিউটিভ পুষ্টিবিদ, ক্লাউডাইন গ্রুপ অব হসপিটালস, বেঙ্গালুরু (হোয়াইটফিল্ড) মতে, "যদি আপনি অ্যাসিডিটিতে ভুগছেন তবে চা (Tea) পান না করা উচিত, কারণ ক্যাফিনের উচ্চ উপাদান আপনার অ্যাসিডিটির মাত্রা বাড়িয়ে দিতে পারে। এটি আয়রন শোষণেও বাধা দেয়, তাই অতিরিক্ত চা খাওয়া বিশেষ করে যদি আপনার আয়রনের অভাবজনিত রক্তাল্পতা থাকে, তা আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। যখন আপনি অসুস্থ থাকেন তখন খুব বেশি চা (Tea) পান করা, আসলে আপনার স্বাস্থ্যের জন্য আরো সমস্যা সৃষ্টি করতে পারে, কারণ অতিরিক্ত চা বমি বমি ভাব, মাথা ঘোরা ইত্যাদি সৃষ্টি করতে পারে। এটি তাদের আসক্তি প্রচারের পাশাপাশি বৃদ্ধি এবং বিকাশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে,। ”




খালি পেটে চা খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে:

খালি পেটে চা খাওয়া আপনার অ্যাসিড এবং ক্ষারীয় ভারসাম্য ব্যাহত করতে পারে।

চা কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে: থিওফিলাইন নামক চায়ের মধ্যে উপস্থিত একটি রাসায়নিক আপনার পাচনতন্ত্রের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে যা কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। আমরা অনেকেই চা দিয়ে আমাদের দিন শুরু করি কারণ এটি মলত্যাগ পরিষ্কার করতে সাহায্য করে কিন্তু এর অনেকটা খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে।


এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, সকালে প্রথম চা খাওয়া অন্যান্য পুষ্টির শোষণকে বাধাগ্রস্ত করতে পারে।

চায়ের নিকোটিনের উপস্থিতি রয়েছে, যা আপনাকে পানীয়ের প্রতি আসক্ত করে তোলে।




আপনি আপনার সকালের চা খেতে পারেন, আপনার ব্রেকফাস্টের 1-2 ঘন্টা পরে। আপনি খালি পেটে নন তা নিশ্চিত করুন, আপনি কিছু নাস্তার সাথে সন্ধ্যায় চাও খেতে পারেন।



পুষ্টিবিদ রুজুতা দিবেকারের মতে, কেউ ঘুম থেকে ওঠার পরে সাধারণ জল দিয়ে শুরু করতে পারে এবং ফল খেতে পারে এবং তারপরে আপনি চা খেতে পারেন।