Chinese Spy Ship : ভারতের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে ঘুম উড়লো চীনের !

Chinese Spy Ship : ভারতের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে চীন অস্থির, ভারত মহাসাগরে গুপ্তচর জাহাজ পাঠিয়েছে

Yuan Wang 5
photo credit : marine traffic



বঙ্গোপসাগরে ভারতের দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে চীনের অস্বস্তি স্পষ্টভাবে দৃশ্যমান। ভারত মহাসাগরে প্রবেশ করেছে চীনের গুপ্তচর জাহাজ 'ইয়ুয়ান ওয়াং 5' (Yuan Wang 5)। জাহাজটি বিভিন্ন নজরদারি এবং গোয়েন্দা যন্ত্রপাতি দিয়ে সজ্জিত। মঙ্গলবার সূত্র জানিয়েছে যে ভারতীয় নৌবাহিনী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং স্যাটেলাইট নজরদারিতে সক্ষম চীনা জাহাজের গতিবিধির উপর নজর রাখছে।


অস্ট্রেলিয়ান মিডিয়া রিপোর্ট অনুসারে, চীনা জাহাজটি প্রথমে মালয়েশিয়ার দিকে যাচ্ছিল, কিন্তু ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য নোটিস-টু-এয়ারম্যান জারি করার সাথে সাথেই এটি ফিরে যায় এবং ভারত মহাসাগরে পৌঁছে যায়। একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার আগে সম্ভাব্য বাধা প্রতিরোধ করার জন্য NOTAM জারি করা হয়। ভারত কর্তৃক জারি করা NOTAM 15-16 ডিসেম্বর 5400 কিমি পরিসীমা উল্লেখ করেছে। এই সামরিক গুপ্তচর জাহাজ সম্পর্কে চীনের স্পষ্টীকরণ হল এটি একটি সামুদ্রিক গবেষণা জাহাজ।


ভারতীয় নৌবাহিনী জানিয়েছে যে চীনা জাহাজটিকে স্যাটেলাইট এবং রিকনেসান্স বিমানের মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে। ভারতীয় নৌসেনা বলেছিল, চীনা অনুপ্রবেশ নতুন কিছু নয়। কিন্তু, নৌবাহিনী তার কৌশলগত স্বার্থ রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ।


সমুদ্রপথের তথ্য সম্বলিত পোর্টাল মেরিন ট্রাফিকের মতে, ইউয়ান ওয়াং-৫ ইন্দোনেশিয়ার সুন্দা উপসাগর থেকে ভারত মহাসাগরে প্রবেশ করেছে। এটি অগ্নি-III ক্ষেপণাস্ত্রের উড্ডয়ন পথের খুব কাছে অবস্থিত।



আগস্টে হাম্বানটোটা বন্দরে জাহাজের থামা ভারত ও শ্রীলঙ্কার মধ্যে কূটনৈতিক বিরোধের সূত্রপাত করে। ওপেন সোর্স গোয়েন্দা বিশেষজ্ঞ ড্যামিয়ান সাইমন টুইট করেছেন, চীনের ক্ষেপণাস্ত্র ও উপগ্রহ নজরদারি জাহাজ 'ইউয়ান ওয়াং 5' (Yuan Wang 5) ভারত মহাসাগর অঞ্চলে প্রবেশ করেছে। ভারত মহাসাগরীয় অঞ্চলে গুপ্তচর জাহাজের উপস্থিতির খবরে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি।



নির্ধারিত প্রোটোকল অনুসারে, ভারত সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে একটি নোটিশ জারি করেছে। চীনের গুপ্তচর জাহাজের উপস্থিতির পরিপ্রেক্ষিতে ভারত ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিকল্পনা নিয়ে এগোবে কিনা তা স্পষ্ট নয়।


বিশেষজ্ঞদের মতে, চীনা জাহাজটিকে শেষবার ইন্দোনেশিয়ার সুন্দা প্রণালীতে দেখা গিয়েছিল। এই অঞ্চলে চীনা সামরিক ও গবেষণা জাহাজের তৎপরতা বৃদ্ধি নিয়ে উদ্বেগের মধ্যেই ভারত মহাসাগরে চীনা জাহাজের সফর এসেছে। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান কার্যকলাপ নিয়ে উদ্বেগের পটভূমিতে ভারত মহাসাগরে সম মনা দেশগুলির সাথে প্রতিরক্ষা ও নিরাপত্তা সম্পর্ক জোরদার করছে।



আসলে চীনের চালাকির কারণ হল ভারত আগামী দিনে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে চলেছে। কয়েক মাস আগে, শ্রীলঙ্কার হাম্বানটোটা বন্দরে একই ধরনের একটি গুপ্তচর জাহাজ ডক করেছিল চীন। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চীনা নৌবাহিনী যে গুপ্তচর জাহাজগুলো সমুদ্রে মোতায়েন করছে সেগুলো একই শ্রেণীর। এই জাহাজগুলো ইউয়ান ওয়াং 5 (Yuan Wang 5) ব্যালিস্টিক মিসাইল ও স্যাটেলাইট পর্যবেক্ষণ করতে পারে।


4 নভেম্বর, মেরিন ট্রাফিক রিপোর্ট করেছে যে চীনা গুপ্তচর জাহাজ ইউয়ান ওয়াং 5 (Yuan Wang 5) ভারত মহাসাগরে প্রবেশ করেছে এবং বর্তমানে বালি উপকূলে রয়েছে। মেরিন ট্রাফিক একটি অনলাইন প্ল্যাটফর্ম যা জাহাজের গতিবিধি ট্র্যাক করে। ইউয়ান ওয়াং 5(Yuan Wang 5) ব্যালিস্টিক মিসাইল এবং স্যাটেলাইট ট্র্যাক করতে সক্ষম বলে মনে করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ