Orion: চাঁদের মিশন শেষ করে পৃথিবীর উদ্দেশ্যে রওনা দিল ওরিয়ন, চমকপ্রদ ফুটেজ দেখে সবাই অবাক

orion



আমেরিকান স্পেস এজেন্সি (NASA) এর ওরিয়ন (Orion) মহাকাশযান চাঁদে অভিযান শেষ করেছে। ওরিয়ন (Orion) সোমবার চাঁদের কাছাকাছি চলে গেছে এবং পৃথিবীতে ফিরে আসার জন্য মাধ্যাকর্ষণ সহায়তা ব্যবহার করেছে। এরই সঙ্গে শুরু হয়েছে আর্টেমিস-১ মিশনের প্রত্যাবর্তন যাত্রা।


NASA এর uncrewed Orion মহাকাশযান তার নিকটতম বিন্দু থেকে 80 মাইল (130 কিলোমিটার) কম উড়েছে। এই সময় চাঁদে পৌঁছানোর সময় ক্যাপসুলের সাথে যোগাযোগও 30 মিনিটের জন্য বিঘ্নিত হয়েছিল। ওরিয়ন (Orion) প্রোগ্রামের ডেপুটি ম্যানেজার ডেবি কোর্থ বলেছেন, "মহাকাশযানটি কীভাবে কাজ করছে তা নিয়ে আমরা বেশি খুশি হতে পারি না।"


কিন্তু যখন যোগাযোগ পুনরুদ্ধার করা হয়, দর্শনীয় ফুটেজ স্ক্রিনে ফ্ল্যাশ করে। রুমের সবাই এই ফুটেজ দেখতে থাকে। 16 নভেম্বর ফ্লোরিডা থেকে নাসার মেগা মুন রকেট এসএলএস উত্তোলন করেছে। শুরু থেকে শেষ পর্যন্ত প্রায় সাড়ে পঁচিশ দিন ধরে চলে এই যাত্রা। এটি লক্ষণীয় যে ওরিয়ন (Orion) মহাকাশযানটি 11 ডিসেম্বর রবিবার স্থানীয় সময় সকাল 9:40 টায় সান দিয়েগো থেকে দূরে প্রশান্ত মহাসাগরে অবতরণ করতে পারে। এরপর একে মার্কিন নৌবাহিনীর জাহাজে বসানো হবে।


এর আগে মিশনের সময়, ওরিয়ন চাঁদের চারপাশে একটি দূরবর্তী বিপরীতমুখী কক্ষপথে প্রায় ছয় দিন কাটিয়েছিল। এক সপ্তাহ আগে, ওরিয়ন (Orion) পৃথিবী গ্রহ থেকে 450,000 কিলোমিটার দূরত্বের রেকর্ড ভেঙেছে। একবার এটি পৃথিবীতে ফিরে আসার পরে, ওরিয়ন 140 মিলিয়ন মাইলেরও বেশি ভ্রমণ করবে, আর্টেমিস মিশন ম্যানেজার মাইক সারাফিন বলেছেন। এটি উল্লেখযোগ্য যে নাসা 2025 সালে চাঁদে মহাকাশচারীদের অবতরণের পরিকল্পনা নিয়ে কাজ করছে।