What is a Digital Rupee? RBI to pilot launch on November 1


digital rupee


RBI Digital Rupee : আজ থেকে শুরু হবে ডিজিটাল টাকার পাইলট ট্রায়াল, কোথায়, কীভাবে জানুন বিস্তারিত


ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রার প্রথম পাইলট ট্রায়াল শুরু করবে - 'ডিজিটাল রুপি' (wholesale segment) আজ থেকে অর্থাৎ 1 নভেম্বর থেকে। সরকারি সিকিউরিটিজে লেনদেনের জন্য এই পরীক্ষা করা হবে। সোমবার জারি করা একটি বিজ্ঞপ্তিতে, আরবিআই বলেছে যে "সরকারি সিকিউরিটিজে সেকেন্ডারি মার্কেট লেনদেনের নিষ্পত্তির জন্য পাইলট ট্রায়াল করা হবে"।

digital rupee


স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক এবং এইচএসবিসিকে পাইলট ট্রায়ালে অংশ নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।



digital rupee


আরবিআই আরও বলেছে যে ডিজিটাল রুপি (Digital Rupee) এর প্রথম পাইলট ট্রায়াল নির্দিষ্ট ব্যবহারকারী গোষ্ঠীর মধ্যে নির্বাচিত স্থানে পরিচালিত হবে, যার মধ্যে গ্রাহক এবং ব্যবসায়ীরা অন্তর্ভুক্ত। এক মাসের মধ্যে এটি চালু করার পরিকল্পনা রয়েছে।


কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এর আগে ঘোষণা করেছিলেন যে RBI 2022-23 সালে একটি CBDC চালু করবে, যা বহু প্রত্যাশিত ডিজিটাল মুদ্রা চালু করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের প্রথম আনুষ্ঠানিক বিবৃতি। এফএম-এর মতে, সিবিডিসি প্রবর্তন ডিজিটাল অর্থনীতিকে বাড়িয়ে তুলবে এবং ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে হবে।