ফের দাম বাড়ল পেঁয়াজের!

Onion


পশ্চিমবঙ্গে শীতের আমেজ আসতে শুরু করেছে। এর মধ্যেই দাম বাড়তে শুরু করেছে পেঁয়াজের। পুজোর আগেও পেঁয়াজের দাম যেখানে ২৫-৩০ টাকা কিলো হিসাবে বিক্রি হয়েছে, সেখানে পুজোর মাস পেরনোর পরই তা বাড়তে বাড়তে ৪৫-৫০ টাকা কিলোয় বিকোচ্ছে। 


পেঁয়াজের দর এক সপ্তাহের মধ্যেই কেজিতে ১৫ টাকা বেড়ে গিয়েছে। এক সপ্তাহের মধ্যে পেঁয়াজের দর প্রায় ৪০-৫০ শতাংশ বেড়ে গিয়েছে। এ রাজ্যে চাষ হওয়া সুখসাগর পেঁয়াজ প্রায় ফুরিয়ে এসেছে। সুখসাগরের জোগানের ঘাটতি পুরণে তাই নির্ভর করতে হচ্ছে মহারাষ্ট্রের নাসিকের পেঁয়াজের উপর। 


মহারাষ্ট্র থেকে যে পরিমাণ পেঁয়াজ এ রাজ্যে আসছে, তা প্রয়োজনের তুলনায় খুবই কম। কর্ণাটক আর তেলেঙ্গানা থেকেও পেঁয়াজ আমদানি করা হয়। তবে দক্ষিণের পেঁয়াজের গুণমান মোটেই ভালো নয়। ভিন রাজ্য থেকে আমদানি করা পেঁয়াজের উপর নির্ভরশিলতা বাড়তেই ফের বাড়তে শুরু করেছে দাম। 


এমনকি চড়া দামে ভিন রাজ্য থেকে পেঁয়াজ আমদানি করার ফলে পাইকারি-খুচরো বাজারেও দাম বাড়ছে। পোস্তার পাইকারি বাজারে ক্রমশ কমছে পেঁয়াজের জোগান। মাস খানেক আগেও যেখানে পোস্তার বাজারে ২৫-৩০ লরি পেঁয়াজ আসত, সেখানে এখন এখন সর্বসাকুল্যে তিন-চারটি লরি আসছে।


চাষিদের দাবি, এ বছর বারবার অকাল বৃষ্টির কারণে পেঁয়াজের চাষ পণ্ড হয়েছে। যে টুকু চাষের সুযোগ মিলেছে, তাতে ফলনও অন্যান্য বছরের তুলনায় কম। তাই সব মিলিয়ে এ বছর পেঁয়াজের জোগানে টান পড়েছে।