T20 World Cup 2024: আগামী টি২০ বিশ্বকাপ হবে নতুন ফরম্যাটে, কি হবে ফরম্যাট?

T20 World Cup 2024: আগামী টি২০ বিশ্বকাপ হবে নতুন ফরম্যাটে, কি হবে ফরম্যাট?

T20 WORLD CUP


2024 টি-টোয়েন্টি বিশ্বকাপ একটি ভিন্ন ফর্ম্যাটে খেলা হবে যেখানে 20টি অংশগ্রহণকারী দেশ প্রতিটি পাঁচটি দলের চারটি গ্রুপে বিভক্ত হবে এবং প্রথম রাউন্ডের পরে একটি সুপার এইট পর্ব হবে।



2021 এবং 2022 সংস্করণে, প্রথম রাউন্ডটি সুপার 12 দ্বারা অনুসরণ করা হয়েছিল কিন্তু পরের টুর্নামেন্টে, চারটি গ্রুপের প্রতিটি থেকে শীর্ষ দুটি দল সুপার এইট পর্বে যাবে, যেখানে তাদের আরও দুটি গ্রুপে বিভক্ত করা হবে।তারপর, সুপার এইটের দুটি গ্রুপের প্রতিটিতে শীর্ষ দুটি দল সেমিফাইনাল খেলবে, যার পরে ফাইনাল হবে।




ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টের পরবর্তী সংস্করণে ইতিমধ্যেই 12টি দল তাদের স্থান নিশ্চিত করেছে।




স্বাগতিক হিসাবে, ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম দুটি স্থান দখল করে।




অস্ট্রেলিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ আট দল (প্রতিটি সুপার 12 গ্রুপের শীর্ষ চারটি), বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং রানার্স আপ পাকিস্তান সহ, 2024 সালের টুর্নামেন্টের জন্য ইতিমধ্যেই স্থান পেয়েছে, আফগানিস্তান এবং বাংলাদেশ, পরবর্তী আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সেরা দলগুলোও তাদের স্থান নিশ্চিত করেছে।




2024 সালের টুর্নামেন্টের জন্য চূড়ান্ত আট স্থান নির্ধারণ করা হবে আঞ্চলিক খেলায়, আইসিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে।



আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের দুটি যোগ্যতার স্পট থাকবে, যেখানে আমেরিকা এবং পূর্ব-এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য একটি স্থান থাকবে।টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ দুটি সংস্করণে, প্রথম রাউন্ডে চারটি দলের দুটি গ্রুপ দেখা গেছে যার মধ্যে বাছাইপর্বের মধ্য দিয়ে ইভেন্টে প্রবেশকারী দেশ এবং আগের টুর্নামেন্টে নবম থেকে 12তম স্থানে থাকা দলগুলি অন্তর্ভুক্ত ছিল।




প্রথম রাউন্ডে প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল তারপর বাকি আটটি দলের সাথে যোগ দেয় যারা ইতিমধ্যেই সুপার 12 পর্বের জন্য যোগ্যতা অর্জন করেছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ