পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্যপাল হিসেবে ২৩শে নভেম্বর শপথ নেবেন  ড. সিভি আনন্দ বোস

Dr CV Ananda Bose


ড. সিভি আনন্দ বোস (Dr CV Ananda Bose) পশ্চিমবঙ্গের পরবর্তী রাজ্যপাল হিসেবে ২৩ নভেম্বর কলকাতায় শপথ নেবেন। প্রাক্তন আমলাকে 17 নভেম্বর রাষ্ট্রপতি মুর্মু পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে নিযুক্ত করেছিলেন।



11 আগস্ট রাজ্যের পূর্ববর্তী গভর্নর জগদীপ ধনখর ভারতের উপরাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর পশ্চিমবঙ্গে রাজ্যপালের পদটি শূন্য হয়ে পড়ে। পরে মণিপুরের গভর্নর লা গণেশনকে পশ্চিমবঙ্গের অন্তর্বর্তীকালীন দায়িত্ব দেওয়া হয়।



"ভারতের রাষ্ট্রপতি ডঃ সি ভি আনন্দ বোস (Dr CV Ananda Boseকে পশ্চিমবঙ্গের নিয়মিত গভর্নর হিসাবে নিয়োগ করতে পেরে খুশি," বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবন থেকে প্রকাশিত একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।



বোস, 71, কেরালা ক্যাডারের একজন 1977-ব্যাচের (অবসরপ্রাপ্ত) ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) অফিসার যিনি শেষবার 2011 সালে পদত্যাগ করার আগে কলকাতার জাতীয় জাদুঘরে প্রশাসক হিসাবে কাজ করেছিলেন। তিনি সরকারের সচিব হিসাবেও কাজ করেছেন ভারতের মুখ্য সচিব এবং রাজ্য সরকারগুলির সাথে।



ভারত সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে, বোস বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং জাতিসংঘ চারবার তার উদ্যোগ 'গ্লোবাল বেস্ট প্র্যাকটিস' নির্বাচন করেছে। তিনি একজন লেখক এবং উপন্যাস, ছোট গল্প, কবিতা এবং প্রবন্ধের মতো জেনারে ইংরেজি, হিন্দি এবং মালায়ালম ভাষায় 32টি বই প্রকাশ করেছেন।