EARTHQUAKE: ভয়াবহ ভূমিকম্প, মৃত ২০, আহত বহু, মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা 

EARTHQUAKE


সোমবার ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভাতে ৫.৬ মাত্রার ভূমিকম্পে অন্তত ২০ জন নিহত ও ৩০০ জন আহত হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পশ্চিম জাভা শহর সিয়ানজুরের কাছে। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে একটি অগভীর 5.6-মাত্রার ভূমিকম্পের পরে ভবনগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। ভূমিকম্পে রাজধানী জাকার্তার মতো বহুদূর পর্যন্ত উচ্চভূমি কেঁপে ওঠে।



"আপাতত যে তথ্য পেয়েছি, শুধুমাত্র এই হাসপাতালেই, প্রায় 20 জন মারা গেছে এবং কমপক্ষে 300 জনকে চিকিৎসা দেওয়া হচ্ছে। ভবনগুলির ধ্বংসাবশেষে আটকা পড়ায় তাদের বেশিরভাগেরই ফ্র্যাকচার হয়েছে," সিয়াঞ্জুর প্রশাসনের প্রধান হারমান সুহেরম্যান বলেছেন বলে সংবাদ সংস্থা থেকে জানা গেছে।



কিছু টিভি সম্প্রচারকারী সিয়ানজুরে বেশ কয়েকটি ভবনের ছাদ ধসে পড়া দেখিয়েছে। দেশটির আবহাওয়া সংস্থা ভূমিকম্পের আশেপাশের বাসিন্দাদের আরও কম্পনের জন্য সতর্ক করে দিয়েছে কারণ দেশটিতে 5.6 মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে, কমপক্ষে 20 জন নিহত হয়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



ইন্দোনেশিয়ার আবহাওয়া সংস্থার প্রধান দ্বিকোরা কর্নাবতী সাংবাদিকদের বলেছেন, "আমরা আপাতত লোকজনকে ভবনের বাইরে থাকার আহ্বান জানাচ্ছি কারণ সম্ভাব্য আফটারশক হতে পারে।"



কেউ ভাবতে পারেন কেন ইন্দোনেশিয়ায় ঘন ঘন ভূমিকম্প হয়? প্রশান্ত মহাসাগরীয় "রিং অফ ফায়ার" এর অবস্থানের কারণে ইন্দোনেশিয়া ঘন ঘন ভূমিকম্প এবং আগ্নেয়গিরির কার্যকলাপের অভিজ্ঞতা লাভ করে, যেখানে টেকটোনিক প্লেটগুলির সংঘর্ষ হয়।



জানুয়ারী 2021 সালে, সুলাওয়েসি দ্বীপে একটি 6.2-মাত্রার ভূমিকম্পে 100 জনেরও বেশি লোক নিহত এবং হাজার হাজার গৃহহীন হয়ে পড়ে।