Mamata Banerjee : 'এনআরসি-র নামে ভোটারদের বাদ দেওয়ার চক্রান্ত হচ্ছে' বিস্ফোরক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 

Mamata Banerjee


ফের কেন্দ্রীয় সরকারকে তুলোধনা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এনআরসি থেকে ১০০ দিনের কাজ নিয়ে কেন্দ্রকে একহাত নিলেন তিনি। নাগরিকদের সতর্ক করে ভোটার তালিকায় সকলের নাম আছে কি না, থাকলে নামের বানান ঠিক আছে কি না, সব দেখে নিতে পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্য সরকারের জমির পাট্টা বিলি করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি জানান, রাজ্যে ভোটার তালিকা সংশোধনের কাজ চলছে। সেটা ৫ ডিসেম্বর পর্যন্ত তা চলবে। সেখানেই এনআরসি-র নামে ভোটারদের বাদ দেওয়ার চক্রান্ত হচ্ছে। বিস্ফোরক অভিযোগ মুখ্যমন্ত্রীর।



এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, নাগরিকত্ব নিয়ে মানুষকে ভুল বোঝানো হচ্ছে। এনআরসি-র নামে ভোটারদের বাদ দেওয়ার চক্রান্ত হচ্ছে। গরিবদের কোনওভাবেই উচ্ছেদ করা যাবে না। উদ্বাস্তুদের অধিকার আদায়ে লড়েছি। জাতীয় সড়ক সম্প্রসারণে অনেক উচ্ছেদ হয়েছে। বুলডোজার দিয়ে উচ্ছেদ করা চলবে না।



তিনি আরো বলেন, ২.৫ লক্ষ মানুষকে পাট্টা দেওয়া হয়েছে। এবারও দুয়ারে সরকারে ৫০ লক্ষ মানুষ এসেছেন। সব অভিযোগই গুরুত্ব দিয়ে দেখতে হবে। আপনারা আছেন বলেই আমরা আছি, আপনারা না থাকলে, আমি কেউ নই।



কেন্দ্রকে আক্রমন করে তিনি বলেন, সার নিয়ে সমস্যা হচ্ছে, কৃষকরা সার পাচ্ছেন না। কেন্দ্রীয় সরকার রাজ্যকে সার দিচ্ছে না। এভাবে অসহযোগিতা চললে সার উৎপাদনের কথা ভাবতে হবে। কৃষকরা সমস্যায় পড়ছেন, রাজনীতির স্বার্থে বাংলাকে বদনাম করা হচ্ছে।কোনও প্রকল্পেই কেন্দ্র টাকা দেয় না। ওদের শুভবুদ্ধির উদয় হোক। নাম না করে তিনি বলেন, যাঁরা কেন্দ্রকে চিঠি লিখছেন, তাঁদের নাম বলতেও লজ্জা লাগে।




কেন্দ্রকে আক্রমন করে তিনি বলেন, দিল্লির সরকার পার্টির কথাতেই চলে। তোমরা জনগণের কাছে দায়বদ্ধ। এটা মনে রাখতে হবে।



এনআরসি নিয়ে তিনি আজ বলেন, ‘‌কত মানুষ বাংলাদেশ থেকে সবকিছু হারিয়ে এখানে এসেছেন। ১৯৭১ সালের মার্চ মাস পর্যন্ত চুক্তি আছে সরকারের সঙ্গে যে তাঁরা ভারতের নাগরিক। ভাঁওতা দিয়ে তাদের ভারতের নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হয়। আমার ভোটে তুমি প্রধানমন্ত্রী, আর মন্ত্রিত্ব পেয়ে তুমি বলছো তোমায় নাগরিকত্ব দেব। এর মানে কী? এটা অসম্মান করা। যারা রিক্সা চালান, যারা দোকান চালান, আরও অনেকে আছেন যাদের রেশন, আধার সব কার্ড আছে। এনআরসির নাম করে যেন কেটে দিতে না পারে। দেখে আসবেন। তাই ভোটার লিস্টে নিজেদের নাম তুলুন। নয়ত বলে দেবে আপনি এনআরসি। অধিকার কেউ কাউকে দেয় না। ছিনিয়ে নিতে হবে।’‌



নাগরিকদের তিনি বার্তা দেন, ‘‌এনআরসির নাম করে আপনাদের নাম কোথাও কেউ কেটে না দিতে পারে সেটা লক্ষ্য রাখবেন। তাই এখন থেকে নিজে ভোটকেন্দ্রে গিয়ে নিজের নাম তুলে আসবেন। দেখে আসবেন নামটা আছে কি না। বাংলার সমস্ত মানুষকে বলছি, নিজেরা নিজেদের স্বার্থে নিজেদের নাম তুলুন। একটু কষ্ট করে ভোটকেন্দ্রে গিয়ে কাজ সেরে আসুন। না হলে কাল বলে দেবে, আপনার নাগরিক অধিকার নেই।’‌