সুপ্রিম কোর্টের রায়ের পর, কারা 10% EWS কোটার সুবিধা পাবে? কীভাবে পাওয়া যাবে EWS CERTIFICATE - জানুন


apply for ews certificate



সুপ্রিম কোর্ট সোমবার, ৭ নভেম্বর সংবিধানের 103তম সংশোধনী আইন 2019-এর বৈধতা বহাল রেখেছে। সংশোধনীটি সরকারি চাকরি এবং উচ্চ শিক্ষায় সাধারণ বিভাগ থেকে অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগে (EWS) 10 শতাংশ সংরক্ষণের ব্যবস্থা বলবৎ রেখেছে।

সুপ্রিম কোর্টের পাঁচ বেঞ্চের বিচারপতি রায় দিয়েছেন যে 103 তম সংশোধনী সংবিধানের লঙ্ঘন নয়। এই সংশোধনীটি EWS বিভাগের সেই ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে যারা SC, ST এবং OBC দের জন্য বিদ্যমান সংরক্ষণের মানদণ্ডের অধীনে আসে না। সরকার, 2019 সালে সংশোধনী আনার সময়, নির্দিষ্ট শর্তাবলী পূরণকারীরাই কেবলমাত্র সংরক্ষণের সুবিধা পেতে পারে বলে উল্লেখ করেছিল। তার মধ্যে একটি ছিল EWS কোটার অধীনে পরিবারের মোট বার্ষিক আয় অবশ্যই 8 লাখের কম হতে হবে।

আবেদনকারীর আর্থিক অবস্থার ভিত্তিতে এই কোটা পাওয়া যায়। এটি রাজ্য সরকারগুলিকে অর্থনৈতিক অনগ্রসরতার ভিত্তিতে সংরক্ষণ দেওয়ার অনুমতি দিয়েছে। একটি প্রতিবেদন অনুসারে, EWS কোটার অধীনে ছাত্ররা SC/ST/OBC বিভাগের মতো আলাদা কাট-অফ পাবে।

EWS কোটার জন্য যোগ্য শিক্ষার্থীরা নিম্নলিখিত প্রক্রিয়াটি ব্যবহার করে আবেদন করতে পারে:

- BDO বা SDO এর কাছ থেকে EWS শংসাপত্র নিতে হবে। এই শংসাপত্র পেতে, তাদের কিছু নথি নিয়ে স্থানীয় তহসিল বা অন্যান্য কর্তৃপক্ষের সামনে উপস্থিত হতে হবে।

- অফিসার নথিগুলি যাচাই করবেন এবং এক সপ্তাহের মধ্যে শংসাপত্র ইস্যু করবেন।

- শিক্ষার্থী তারপর EWS শংসাপত্রটি প্রয়োজনীয় শিক্ষাগত/নিয়োগ কর্তৃপক্ষের কাছে জমা দিতে পারে।

EWS শংসাপত্রের জন্য প্রয়োজনীয় নথি:




কোটা প্রাপ্ত ব্যক্তিদের তাদের স্থানীয় সরকার কর্তৃপক্ষের কাছে নিম্নলিখিত নথিগুলি আনতে হবে:

- প্যান কার্ড

- আধার কার্ড

- পাসপোর্ট সাইজের ছবি

- আয় এবং সম্পদের শংসাপত্র

- ব্যাংক নথি

শিক্ষার্থীদের মনে রাখতে হবে যে EWS কোটা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান বা চাকরিতে বয়সের ঊর্ধ্বসীমার ক্ষেত্রে কোনো ছাড় দেবে না। আরেকটি বিষয় লক্ষণীয় যে 8 লক্ষ টাকার মোট আয়ের সীমার ক্ষেত্রে, আয় শব্দটি সমস্ত উত্স থেকে অর্জিত অর্থ অন্তর্ভুক্ত করবে, যার অর্থ বেতন, পেনশন, ব্যবসা, কৃষি এবং আরও অনেক কিছু থেকে পারিবারিক আয়।

tag: apply for ews certificate, ews certificate west bengal, ews certificate online, ews certificate pdf