WB Governor: পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসেবে শপথ নিলেন ড. সিভি আনন্দ বোস

Dr. CV Ananda Bose


স্থায়ী রাজ্যপাল পাচ্ছে বাংলা। এখবর আগেই জেনেছি আমরা‌। আজ বুধবার বেলা ১০টা ৪৫ মিনিট নাগাদ বাংলার রাজ্যপাল হিসেবে শপথ নিলেন ড. সিভি আনন্দ বোস। নতুন রাজ্যপালকে শপথবাক্য পাঠ করালেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।



এদিনের এই শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রীরা। উপস্থিত ছিলেন প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী ও তাঁর স্ত্রীও। শপথগ্রহণের পর রাজ্যের মন্ত্রী-আমলাদের সঙ্গে সৌজন্য বিনিময় করেন নবনিযুক্ত রাজ্যপাল।



দেশের উপরাষ্ট্রপতি নির্বাচনের সময় পশ্চিমবঙ্গের তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনকড় ইস্তফা দেন। এখন তিনি দেশের উপরাষ্ট্রপতি। এরপর পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন লা গনেশান তবে তিনি পশ্চিমবঙ্গের। মনিপুরের রাজ‍্যপাল লা গনেশন (La Ganeshan)। বাংলার অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছিল লা গনেশনকে। এবার স্থায়ী রাজ্যপাল পেল বাংলা। নয়া রাজ্যপাল হিসেবে প্রাক্তন আমলা সিভি আনন্দ বোসকে নিয়োগ করা হয়। আজ তিনি শপথ নিলেন‌।



বোস, 71, কেরালা ক্যাডারের একজন 1977-ব্যাচের (অবসরপ্রাপ্ত) ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস (আইএএস) অফিসার যিনি শেষবার 2011 সালে পদত্যাগ করার আগে কলকাতার জাতীয় জাদুঘরে প্রশাসক হিসাবে কাজ করেছিলেন। তিনি সরকারের সচিব হিসাবেও কাজ করেছেন ভারতের মুখ্য সচিব এবং রাজ্য সরকারগুলির সাথে।



ভারত সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে, বোস বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে ভারতের প্রতিনিধিত্ব করেছেন এবং জাতিসংঘ চারবার তার উদ্যোগ 'গ্লোবাল বেস্ট প্র্যাকটিস' নির্বাচন করেছে। তিনি একজন লেখক এবং উপন্যাস, ছোট গল্প, কবিতা এবং প্রবন্ধের মতো জেনারে ইংরেজি, হিন্দি এবং মালায়ালম ভাষায় 32টি বই প্রকাশ করেছেন।