Using WhatsApp? Telegram Founder Has THIS Warning For You


WhatsApp


টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ হোয়াটসঅ্যাপ নিরাপত্তা হুমকি সম্পর্কে মানুষকে সতর্ক করেছেন। পাভেল দুরভ হোয়াটসঅ্যাপকে একটি "নজরদারী সরঞ্জাম" বলে অভিহিত করেছেন এবং ব্যবহারকারীদের মেটা-মালিকানাধীন তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন। ডুরভের মতে, হ্যাকাররা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোনে সমস্ত কিছুতে সম্পূর্ণ অ্যাক্সেস পেতে পারে।



ডুরভ একটি টুইটার বিবৃতিতে ব্যবহারকারীদের নিরাপত্তা হুমকির বিষয়ে সতর্ক করে বলেছেন, “গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ নিজেই একটি নিরাপত্তা সমস্যার মাধ্যমে এটি সম্ভব হয়েছে। আপনার ফোন নিয়ন্ত্রণ করতে হ্যাকারকে যা করতে হবে তা হল আপনাকে একটি দূষিত ভিডিও পাঠানো বা হোয়াটসঅ্যাপে আপনার সাথে একটি ভিডিও কল করা।”




“প্রতি বছর, আমরা হোয়াটসঅ্যাপে এমন কিছু সমস্যা সম্পর্কে শিখি যা তাদের ব্যবহারকারীদের ডিভাইসের সবকিছুকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়। এর মানে এটি প্রায় নিশ্চিত যে একটি নতুন নিরাপত্তা ত্রুটি ইতিমধ্যে সেখানে বিদ্যমান। এই জাতীয় সমস্যাগুলি খুব কমই আনুষঙ্গিক - সেগুলি ব্যাকডোর লাগানো হয়। যদি একটি ব্যাকডোর আবিষ্কৃত হয় এবং অপসারণ করতে হয়, তবে আরেকটি যুক্ত করা হয়,” তিনি যোগ করেন।



Durov এর মতে, অ্যাপটি সর্বশেষ সংস্করণে আপডেট করার পরেও ব্যবহারকারীরা নিরাপদ নয়।



এর আগে, সরকার তাত্ক্ষণিক বার্তা প্ল্যাটফর্মে একাধিক দুর্বলতার ব্যবহারকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছিল। দুর্বলতাগুলি দূরবর্তী আক্রমণকারীকে লক্ষ্যযুক্ত সিস্টেমে একটি নির্বিচারে কোড কার্যকর করতে সাহায্য করতে পারে, CERT-In - জাতীয় সাইবার সংস্থা যা ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করে, একটি পরামর্শে বলেছে।