Roger Binny Replaces Sourav Ganguly As New BCCI President

Roger Binny


বিসিসিআইয়ের সভাপতির দায়িত্বভার নিলেন ৮৩-র বিশ্বকাপ জয়ী খেলোয়াড় রজার বিনি। বিসিসিআই ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীকে সড়িয়ে দিয়ে সেই জায়গায় রজার বিনিকে বসালো। যা নিয়ে বেশ কয়েকদিন ধরেই চলছিল বিতর্ক।



কিছু মিডিয়া রিপোর্ট অনুসারে, দিল্লিতে একটি উচ্চ-পর্যায়ের বৈঠক হয়েছিল যেখানে একজন সিনিয়র ক্যাবিনেট মন্ত্রী উপস্থিত ছিলেন যেখানে প্রাক্তন বিসিসিআই প্রধান এন শ্রীনিবাসন সহ অন্যান্য পদাধিকারীরা উপস্থিত ছিলেন। এই বৈঠকে শ্রীনিবাসন গাঙ্গুলীর কার্যকাল নিয়ে প্রশ্ন তোলেন এবং তাঁর কার্যপ্রণালী নিয়েও প্রশ্ন তোলা হয়। প্রাক্তন বিসিসিআই প্রধানও স্বার্থের সংঘাতের বিষয়টি তুলে ধরেন। মিডিয়া রিপোর্ট অনুসারে, শ্রীনিবাসন গাঙ্গুলিকে প্রশ্ন করেছিলেন, একটি প্রতিদ্বন্দ্বী ব্র্যান্ডের প্রচার করার জন্য যা টিম ইন্ডিয়ার স্পনসরদের সাথে বিরোধপূর্ণ। সর্বোপরি, গাঙ্গুলির বিরুদ্ধে এই প্রশ্ন ও অভিযোগে রজার বিনির নাম তাঁর উত্তরসূরি হিসেবে প্রস্তাব করা হয়েছিল।



খবরে বলা হয়েছে, দিল্লিতে উচ্চপর্যায়ের বৈঠকে গাঙ্গুলির পরিবর্তে প্রাক্তন ক্রিকেটারকে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রজার বিনি ছিলেন একমাত্র খেলোয়াড় যিনি বর্তমানে কোনো রাজ্যের সংস্থায় দায়িত্ব পালন করছেন। বাকি সবাই প্রশাসক। একটি বয়স-বিধি নিয়ম রয়েছে যা 70 বছরের বেশি বয়সী ব্যক্তিদের অনুমতি দেয় না। বিনি, যিনি একজন প্রাক্তন ক্রিকেটার 67 বছর বয়সী এবং কর্ণাটক রাজ্যের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছিলেন। এভাবে তিনি বিসিসিআইয়ের আদর্শ প্রার্থী হয়ে ওঠেন। এখানে উল্লেখ্য যে বিনির মতো গাঙ্গুলীও বিসিসিআই সভাপতি হওয়ার আগে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান ছিলেন।




বিনি 1983 সালের বিশ্বকাপে একজন তারকা পারফর্মার ছিলেন যা ভারত জিতেছিল। 8 ম্যাচে, তিনি 18 উইকেট নিয়েছেন, যা ইংল্যান্ডে বিশ্বকাপে একটি টুর্নামেন্ট-উচ্চ।



বিসিসিআই সভাপতি হিসেবে নির্বাচিত হওয়ার বিষয়ে রজার বিনি বলেন, “বিসিসিআই সভাপতি হিসেবে আমি মূলত দুটি বিষয়ে ফোকাস করতে চাই। প্রথমে খেলোয়াড়দের ইনজুরি রোধ করা। জসপ্রিত বুমরাহ বিশ্বকাপের ঠিক আগে চোট পেয়েছিলেন, যা পুরো পরিকল্পনাকে প্রভাবিত করে। দ্বিতীয়ত, আমি দেশের পিচে ফোকাস করতে চাই।”



বিসিসিআইয়ের বিদায়ী সভাপতি সৌরভ গাঙ্গুলি বলেছেন, “আমি রজার (বিনি) শুভ কামনা করি। নতুন দল এটাকে এগিয়ে নিয়ে যাবে। বিসিসিআই বড় হাতের মুঠোয়। ভারতীয় ক্রিকেট শক্তিশালী তাই আমি তাদের সকলের সৌভাগ্য কামনা করি।”