PM Kisan: now the rules to see the status have changed, know the details


PM modi
pm kisan yojana


সম্প্রতি 12 তম কিস্তির টাকা মোট 8 কোটি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়েছে, যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই গত সোমবার, 17 অক্টোবর, 2022-এ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের অধীনে দিয়েছেন।




এমতাবস্থায় কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দ্বাদশ কিস্তির টাকা পৌঁছে গেছে। তবে অনেক কৃষক আছেন যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এখনও দ্বাদশ কিস্তির টাকা আসেনি। এর পিছনে অনেক কারণ থাকতে পারে, যা কৃষকরা স্কিমের অফিসিয়াল ওয়েবসাইট পরিদর্শন করে এবং তাদের অবস্থা চেক করে জানতে পারেন।

তবে এখন স্ট্যাটাস দেখার পদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন এসেছে। আসলে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ক্ষেত্রে সরকার একটি বড় পরিবর্তন করেছে। এতে, এখন সুবিধাভোগী পোর্টালে গিয়ে আধার নম্বর থেকে তার স্ট্যাটাস দেখতে পারবেন না। বরং এখন এর জন্য নিবন্ধিত মোবাইল নম্বর বাধ্যতামূলক। এর আগে কৃষকরা আধার নম্বর বা নিবন্ধিত মোবাইল নম্বর প্রবেশ করে তাদের অবস্থা পরীক্ষা করতে পারত।


কিন্তু এখন তা পরিবর্তন করা হয়েছে। স্ট্যাটাস দেখার নতুন প্রক্রিয়া কী তা জেনে নিন:-

ধাপ 1

আপনিও যদি নতুন ভাবে আপনার স্ট্যাটাস চেক করতে চান, তাহলে প্রথমে PM Kisan Yojana-এর অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যান।

ধাপ ২

তারপরে আপনাকে সুবিধাভোগী স্থিতিতে (beneficiary) ক্লিক করতে হবে এবং তারপরে প্রদর্শিত নতুন পৃষ্ঠায় আপনি আপনার নিবন্ধন নম্বর প্রবেশ করে আপনার স্থিতি পরীক্ষা করতে পারেন। আপনি যদি এটি না জানেন তবে 'আপনার নিবন্ধন নম্বর জানুন' লিঙ্কটিতে ক্লিক করুন।

ধাপ 3

তারপর স্কিমে নিবন্ধিত মোবাইল নম্বর লিখুন এবং ক্যাপচা কোডটি পূরণ করুন এবং Get Mobile OTP এ ক্লিক করুন। এখন মোবাইলে প্রাপ্ত OTP লিখুন এবং Get Details এ ক্লিক করুন। তাহলে তথ্য আপনার সামনে চলে আসবে।