Google : ফেটে যাওয়া ছবি ঠিক করে দেবে Google এর নতুন AI প্রযুক্তি!

ফেটে যাওয়া ছবি ঠিক করে দেবে Google এর নতুন AI প্রযুক্তি!

Google image




সকলের কাছেই কিছু লো-রেজোলিউশন ছবি থাকে, যেগুলি হাই-রেজোলিউশনে কনভার্ট করতে না পারলে, ঠিকঠাক ভাবে দেখা যায় না। সম্প্রতি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে নতুন প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে Google। অত্যাধুনিক এই প্রযুক্তির সাহায্যে লো-রেজোলিউশন ছবিকে হাই-রেজোলিউশনে কনভার্ট করা যাবে। পুরনো ফ্যামিলি ফোটো হোক বা হোক সে পোট্রেইট ও অন্যান্য যে কোনও ছবি - সেগুলিকে Super Resolution প্রযুক্তি ব্যবহার করে আরও ভালো করা যাবে।


Google এর তরফ থেকে জানানো হয়েছে, 2015 সালে এই কাজ শুরু হলেও ট্রেনিং ও স্টেবিলিটির জন্য ফিচারটি সামনে আসতে দেরি হয়েছে। জানানো হয়েছে, SR3 একটি সুপার রেজোলিউশন ডিফিউশন মডেল, যা ব্যবহার করে কম রেজোলিউশন ছবি থেকে হাই-রেজোলিউশন ছবি তৈরি করা যাবে। একটি ব্লগ পোস্টে Google বলছে, 'এই মডেলকে ইমেজ করাপশন প্রসেসে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যার মাধ্যমে ধাপে ধাপে একটি হাই-রেজোলিউশন ছবি নয়েজ় যোগ করা হবে। যতক্ষণ না পর্যন্ত পুরো ছবিতে শুধুমাত্র নয়েজ় অবশিষ্ট থাকবে, ততক্ষণ এই কাজ করা হবে। এর পরে উল্টো পদ্ধতি অবলম্বন করে লো-রেজোলিউশন ছবিকে দেখে ফাইনাল ইমেজ তৈরি কাজ করা হবে।'


SR3 এর সাফল্যের পরেই CDM মডেল সামনে নিয়ে এসেছ Google। যা ছবির রেজোলিউশন আরও বড় করতে সাহায্য করবে। Google জানিয়েছে, CMD ব্যবহার করে হাই-রেজোলিউশন ন্যাচারাল ইমেজ তৈরি করা সম্ভব হবে। উদাহরণ হিসেবে একটি ছবিও পোস্ট করেছে এই সার্চ ইঞ্জিন জায়ান্ট। সেখানে একটি 32×32 ছবিকে 64×64 ও পরে 256×256-তে পরিণত করা হয়েছে। পরে সেই 256×256 ছবিটি 1024×1024 রেজোলিউশনে পরিণত করা সম্ভব হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ