ব্রয়লার মুরগির হাড় ও ডিম খাওয়া কি ক্ষতিকর?

ব্রয়লার মুরগি



ব্রয়লার মুরগি নিয়ে প্রথম অবস্থায় নানান গল্পকথা ছড়িয়ে পড়েছিলো। তবে বর্তমানে ব্রয়লার মুরগির চাহিদা খাদ্যতালিকায় সবার আগে। এর কারনের মধ্যে সবথেকে বড় কারন- ব্রয়লার মুরগির বাজার দর। তবে যাই হোক, অনেকেই প্রশ্ন তোলেন ব্রয়লার মুরগির হাড় ও ডিম খাওয়া কি ক্ষতিকর?


বিশেষজ্ঞরা বলেন, মুরগী যদি নিজের পায়ে শরীরের ভর দিয়ে হাঁটতে না পারে, তবে বুঝতে হবে সেই হাড়ে আপনার কোন লাভ হবেনা।


বাণিজ্যিক ব্রয়লার মুরগীকে যদি আলাদাভাবে ভিটামিন -ডি খাওয়ানো হয়, সেক্ষেত্রে মুরগীর হাড় খেয়ে উপকার পেতে পারেন। অনেক দেশের মুরগির খাবার ভিটামিন ডি ফর্টিফাইড হয়, সেসব মুরগির হাড়ে ক্যালসিয়াম পেতে পারেন।




তবে, হাড়ের প্রান্ত বেশি ফোলা ও নরম থাকলে বুঝতে হবে ওটা অপরিণত হাড়ঁ ( রিকেটস) বা ইনফেকশনও ( অস্টিওমাইয়েলাইটিস) থাকতে পারে।




ব্রয়লার মুরগীকে দ্রুত বড় করার জন্য অননুমোদিত মাত্রার হরমোন ও কখনো এন্টিবায়োটিক মাত্রাতিরিক্ত প্রয়োগ করা হয়। এই হরমোন ও এন্টিবায়োটিক অস্থিমজ্জায় ও অন্যান্য অঙ্গে জমা হয়। কাজেই মুরগির হাড়, কলিজা,পা, গিলা, এবং চামড়া না খাওয়াই ভাল। ব্রয়লার মুরগির মাংস দ্রুত বৃদ্ধি পাওয়ার জন্য তার মাঝে সাদা চর্বির স্তর দেখতে পাবেন, মাংসপেশি কম থাকায় এই চর্বির জন্য মাংস নরম হয় ও দ্রুত রান্না/সিদ্ধ হয়।




দেশি মুরগি রোদের আলোয় বড় হয় ও প্রাকৃতিক খাবার, ঘাস, পোকামাকড় খায় বিধায় ক্যালসিয়ামের প্রভাবে তাদের হাড় খুব শক্ত হয় ও মাংসে চর্বি কম থাকায় তা শক্ত হয়ে থাকে ।






প্রসঙ্গত কিছু বিষয় জেনে রাখা ভাল-


এক) অপরিপক্ক হাড়ে কোন ক্যালসিয়াম ও খাদ্য উপাদান নেই ।


দুই) মুরগির শরীরে ইনফেকশন থাকলে মুরগি প্রসেসিং অর্থাৎ কাটাকাটি এর সময় আপনি আক্রান্ত হয়ে যাবেন , রান্না অনেক পরের ব্যাপার ।


তিন) 200' সে এ রান্না করলে হাড়ের ভিতরে জীবাণু মারা গেলেও তার toxin অক্ষত থাকবে ।


চার) কোভিড19, টিবি , বার্ড ফ্লু বা ক্যান্সার ওয়ালা মুরগি হ্যান্ডলিং করা ও বিপদজনক ।


পাঁচ) আপনার যদি নিজস্ব মুরগির ফার্ম থাকে , অসুস্থ মুরগি অনুগ্রহ করে বাজারে বিক্রি করবেন না । মাটিতে পুঁতে ফেলবেন। কারন বিক্রির সময় ওজন করতে গেলে দাড়িপাল্লাসহ আক্রান্ত হয়ে যাবে।




এবার আসি ব্রয়লার মুরগির ডিম বিষয়ে। ব্রয়লার মুরগি ডিম দিতে পারে। এসব প্যারেন্ট মুরগি , স্টক ব্রিডার বা ব্রয়লার ব্রিডার নামে পরিচিত। ব্রয়লার ফার্মের জন্য তারা ডিমের জন্ম দেয় এবং এটি পোল্ট্রি শিল্পের অবিচ্ছেদ্য অঙ্গ। তবে এসব ডিম বেশিরভাগ নিষিক্ত হয়না, এসব ডিম হতে তাই ছানা উৎপাদন অসম্ভব।




একমাত্র ভাল ব্রয়লার ব্রিডার নিষিক্ত ডিম দেয় । ডিম পাড়ার শতাংশ যা নিষিক্ত হয়, পোল্ট্রি উৎপাদনে খুবই গুরুত্বপূর্ণ। যদি ডিম নিষিক্ত না হয়, তবে অবশ্যই, এতে ভ্রূণ থাকবে না এবং ডিম ফুটবে না।




ব্রয়লার মুরগির ডিমের পুষ্টি তার খাদ্যের উপর নির্ভর করে। সাধারণত অন্যান্য ডিমের মতো এগুলি সম্পূর্ণ প্রোটিনের একটি দুর্দান্ত উত্স (সমস্ত প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড সহ প্রোটিন) কুসুমে অত্যাবশ্যক চর্বি দ্রবণীয় ভিটামিন A, E D, K রয়েছে। তবে ডিমের খোসা দুর্বল বা ভঙ্গুর হলে সেই ডিমে ক্যালসিয়াম ও ভিটামিন ডি কম, ধরে নিতে পারেন।


বিঃদ্রঃ লেখাটি সংবাদ একলব্য সম্পাদনা করেনি, নিউজফিড থেকে সংগৃহীত।