dearness allowance- ৪ নভেম্বর রাজ্য সরকার তার সরকারী কর্মচারীদের জন্য ঘোষণা করতে চলেছে বকেয়া ডিএ ! 

dearness allowance




রাজ্যের সরকারী কর্মীদের ডিএ নিয়ে বিশেষ গুরুত্বপূর্ণ খবর সামনে আসছে। একাধিক মাধ্যমে ইতিমধ্যে একটি বিষয় বেশ ভাইরাল হচ্ছে। আগামী ৪ নভেম্বর রাজ্য সরকার তার সরকারী কর্মচারীদের জন্য ঘোষণা করতে চলেছে বকেয়া ডিএ (dearness allowance) - এমনই গুঞ্জন শুরু হয়েছে সরকারী কর্মী মহলে।

কিন্তু হঠাৎ কেন ৪ নভেম্বরের উল্লেখ করা হচ্ছে ! আসলে বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, ১ নভেম্বর মঙ্গলবার বৈঠক ডেকেছে রাজ্য সরকার। অর্থসর্থচিবের ডাকা সেই বৈঠকে বিভিন্ন দফতরের অর্থ উপদেষ্টাদের হাজির থাকতে বলা হয়েছে। বিভিন্ন সূত্রে দাবী করা হয়েছে এই দিনের বৈঠকেই বকেয়া ডিএ (dearness allowance) নিয়ে আলোচনা হতে পারে।

যদিও এই সংক্রান্ত (dearness allowance) বিষয়ে রাজ্যসরকারের পক্ষ থেকে এখনো কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। তবে অনেকেই আশায় আছেন হয়তো সরকার আগামী ৪ তারিখ রাজ্য সরকারী কর্মীদের বকেয়া ডিএ নিয়ে আলোচনা করবেন।


তবে এই বিষয়ে শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী তার স্যোসাল মিডিয়া পোস্টে বলেছেন- "ডিএ ঘোষণার মুখরোচক খবরে বিভ্রান্ত হবেন না। আমাদের দাবি সমস্ত বকেয়া এবং কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দিতে হবে। এ দাবিতে সংগ্রামী যৌথ মঞ্চের লড়াই জারি থাকবে। ১১ নভেম্বর জেলায় জেলায় বিক্ষোভ, অবস্থান ও ডেপুটেশন। ১৯ ডিসেম্বর উত্তর কন্যা অভিযান। তারপর জানুয়ারি মাসে কর্মবিরতি, আইন অমান্য কর্মসূচির মতো বড় ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে। সম্পূর্ণ দাবি আদায় না হওয়া পর্যন্ত বৃহত্তর আন্দোলন জারি থাকবে।"




প্রসঙ্গত গত ২১ মে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় হারেই ডিএ (dearness allowance) দেওয়ার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকারকে। সময়সীমা দিয়েছিল ৩ মাস। কিন্তু রায় পুনর্বিবেচনার জন্য সরকারের কাছে আবেদন করে রাজ্য। তবে রায় বহাল রাখে মহামান্য হাইকোর্ট (Calcutta High Court)। অর্থা ৎর্থা ডিএ দিতেই হবে রাজ্যকে, সেই নির্দেশ দেওয়া হয় আদালতের তরফে।


৪ নভেম্বরের মধ্যে সেই মামলায় মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসর্থচিব মনোজ পন্থের কাছে হলফনামা তলব করেছে আদালত। রাজ্য সরকারি কর্মীদের অনেকের আশা, এই ৪ নভেম্বরের আগেই ডিএ (dearness allowance) ঘোষণা করতে পারে রাজ্য।