Latest Online Bengali News Portal

Breaking

Sunday, October 23, 2022

Cyclone Sitrang: ঘূর্ণিঝড় 'সিতরং' কতটা বিপজ্জনক, জানুন কোথায় কোথায় প্রভাব ফেলবে

Cyclone Sitrang: ঘূর্ণিঝড় 'সিতরং' কতটা বিপজ্জনক, জানুন কোথায় কোথায় প্রভাব ফেলবে


Cyclone Sitrang



বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণিঝড় ‘সিতরং’। এই ঝড়ের নাম দিয়েছে থাইল্যান্ড। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সরে গিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি এখন পোর্ট ব্লেয়ারের প্রায় 580 কিলোমিটার উত্তর-পশ্চিমে, সাগর দ্বীপের 700 কিলোমিটার দক্ষিণে এবং বরিশাল (বাংলাদেশ) থেকে 830 কিলোমিটার দক্ষিণে কেন্দ্রীভূত।




আগামী ২৫ অক্টোবর এই ঝড়টি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদদের মতে, এ সময় ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে। পশ্চিমবঙ্গ ও ওড়িশায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে সুন্দরবন ও পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তী এলাকায়। আবহাওয়াবিদরা বলছেন, দুই বছর আগে আসা আম্ফান ঝড়ের মতো বিপজ্জনক হবে না সিতরং। তার মানে এর থেকে আর কোন ধ্বংসযজ্ঞ হবে না। এটি একটি বড় স্বস্তির বিষয়।

আবহাওয়া দফতর পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলের পাশাপাশি পুরী, জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক, বলেশ্বর, ময়ূরভঞ্জ, জাজপুর, কেওনঝার, কটক এবং ওডিশার খুরদা জেলায় মুষলধারে বৃষ্টির সতর্কতা জারি করেছে। বিশেষ ত্রাণ কমিশনার পিকে জেনা বলেন, আমরা আটটি জেলার জন্য সতর্কতা জারি করেছি। এই চ্যালেঞ্জ মোকাবিলায় রাজ্য প্রস্তুত।



আবহাওয়া অধিদপ্তর 23 থেকে 26 অক্টোবরের মধ্যে জেলেদের ওড়িশা উপকূল এবং পশ্চিম-মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবেশ করতে নিষেধ করেছে। উভয় রাজ্যের সরকার উপকূলীয় অঞ্চলগুলিকে সরিয়ে নিয়েছে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে।

8 comments: