Latest Online Bengali News Portal

Breaking

Monday, October 24, 2022

Severe Rainfall Alert : সাইক্লোন সিত্রাং এর প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের সতর্কতা জারি, দেখেনিন কোথায় কোথায়

Severe Rainfall Alert : Arunachal Pradesh, Assam, Meghalaya, Nagaland, Manipur, Mizoram and Tripura.


sitrang





ঘূর্ণিঝড় 'সিতরং' তীব্র হয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হওয়ার কারণে আবহাওয়া বিভাগ পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টি এবং শক্তিশালী বাতাসের পূর্বাভাস দিয়েছে।


ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (NDRF) এর 69 জন কর্মীকে নিয়ে একটি ভারতীয় বিমান বাহিনী (IAF) বিমান আজ আগরতলায় অবতরণ করেছে। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য প্রভাব মোকাবেলায় ত্রিপুরায় মোট 119 জন NDRF কর্মী মোতায়েন করা হবে।


আজ সকাল 11.30 টায়, ঘূর্ণিঝড়টি বাংলার সাগর দ্বীপের প্রায় 300 কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্বে কেন্দ্রীভূত হয়েছিল, ভারতের আবহাওয়া বিভাগ (IMD) অনুসারে।


আইএমডির মতে, ঘূর্ণিঝড়টি একটি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং আগামীকাল ভোরে বরিশালের নিকটবর্তী তিনকোনা দ্বীপ এবং সন্দ্বীপের মধ্যবর্তী বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।


আবহাওয়া দফতর আজ এবং আগামীকাল বাংলার উপকূলীয় জেলাগুলিতে অফশোর কার্যকলাপের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে। এই জেলাগুলি হল উত্তর ও দক্ষিণ 24 পরগণা এবং পূর্ব মেদিনীপুর।

sitrang




"পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর ঘূর্ণিঝড়ের কারণে এবং এটি একটি গুরুতর ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনার কারণে, জেলেদের 25 অক্টোবর 2022 পর্যন্ত সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে," আইএমডি বিবৃতিতে বলা হয়েছে।




আবহাওয়া অধিদপ্তরের উপদেষ্টা ক্ষতিগ্রস্ত এলাকায় খড়কুটোর বড় ক্ষতি, রাস্তার সামান্য প্রভাব এবং জলাবদ্ধতার পূর্বাভাস দিয়েছে।


প্রশাসন দক্ষিণ 24 পরগণার নদী তীর রক্ষার জন্য বেসামরিক নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে এবং নদীর তীরের লোকজনকে নিরাপদ এলাকায় সরানোর ব্যবস্থাও করছে।


উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দফতর।


ত্রিপুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হতে পারে, 24 ঘন্টার মধ্যে সর্বাধিক 200 মিমি পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, আইএমডি জানিয়েছে।




ত্রিপুরা, মেঘালয় এবং আসামের জন্য একটি "রেড অ্যালার্ট" জারি করা হয়েছে এবং মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর এবং অরুণাচল প্রদেশের জন্য একটি "কমলা সতর্কতা" জারি করা হয়েছে। ত্রিপুরা এবং মিজোরামে 60 কিমি/ঘন্টা বেগে বাতাস বইবে, আবহাওয়া অফিস জানিয়েছে।




ত্রিপুরা সরকার 26 অক্টোবর পর্যন্ত সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দিয়েছে এবং জরুরি পরিষেবা ছাড়া সমস্ত সরকারি কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দিয়েছে।


গুয়াহাটিতে আইএমডির আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের মতে, আজ মিজোরাম এবং ত্রিপুরায় 40-50 কিমি/ঘন্টা বেগে এবং 60 কিমি/ঘন্টা বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷




আরও সতর্ক করে দিয়েছে যে আগামীকাল ত্রিপুরায় বাতাসের গতিবেগ 50-60 কিমি/ঘন্টা এবং দমকা 70 কিমি/ঘন্টা হতে পারে। মিজোরাম, আসামের দক্ষিণ অংশ এবং তৎসংলগ্ন পূর্ব মেঘালয় এবং মণিপুরে আগামীকাল ৫৫ কিমি/ঘন্টা বেগে এবং ৬৫ কিমি/ঘন্টা বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে ।

No comments:

Post a Comment