সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন রাজীব গান্ধী ফাউন্ডেশনের FCRA লাইসেন্স বাতিল করেছে কেন্দ্র

FCRA licence of Rajiv Gandhi Foundation

Ministry of Home Affairs (MHA)


স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) শনিবার Foreign Contribution Regulation Act (FCRA) লাইসেন্স বাতিল করেছে - রাজীব গান্ধী ফাউন্ডেশন (RGF) এবং রাজীব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট (RGCT) - কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধীর নেতৃত্বে দুটি এনজিও, লঙ্ঘনের অভিযোগে। 


রাজীব গান্ধী ফাউন্ডেশন হল গান্ধী পরিবারের সঙ্গে যুক্ত একটি বেসরকারি সংস্থা।




সূত্রের মতে, 2020 সালের জুলাইয়ে, এমএইচএ একটি কমিটি গঠন করেছিল এবং তার রিপোর্টের ভিত্তিতে ফাউন্ডেশন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তদন্তকারীরা আয়কর রিটার্ন দাখিল করার সময় নথির কথিত হেরফের, তহবিলের অপব্যবহার এবং চীন সহ বিদেশী দেশগুলি থেকে তহবিল গ্রহণের সময় অর্থ পাচারের কভার করেছে।




এফসিআরএ লাইসেন্স বাতিলের বিষয়ে অবহিত করে একটি নোটিশ এনজিওগুলির সংশ্লিষ্ট অফিস-আধিকারিকদের কাছে পাঠানো হয়েছে।




প্রাক্তন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী RGF-এর চেয়ারপার্সন, অন্য ট্রাস্টিদের মধ্যে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম, এবং সংসদ সদস্য রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা অন্তর্ভুক্ত৷




1991 সালে প্রতিষ্ঠিত, RGF 1991 সাল থেকে 2009 সাল পর্যন্ত স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি, নারী ও শিশু, প্রতিবন্ধী সহায়তা, ইত্যাদি সহ বেশ কয়েকটি জটিল বিষয়ে কাজ করেছে। এটি শিক্ষা খাতেও কাজ করেছে, এর ওয়েবসাইট অনুসারে।




RGCT-এর ট্রাস্টিরা হলেন রাহুল গান্ধী, অশোক গাঙ্গুলি, বংশী মেহতা এবং দীপ জোশী। এটি 2002 সালে দেশের সুবিধাবঞ্চিত জনগণ, বিশেষ করে গ্রামীণ দরিদ্রদের উন্নয়নের চাহিদা পূরণের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল।



এটি বর্তমানে উত্তরপ্রদেশ এবং হরিয়ানার সবচেয়ে দরিদ্র অঞ্চলে উন্নয়ন উদ্যোগের মাধ্যমে কাজ করে -- রাজীব গান্ধী মহিলা বিকাশ পরিকল্পনা (RGMVP) এবং ইন্দিরা গান্ধী চক্ষু হাসপাতাল ও গবেষণা কেন্দ্র (IGEHRC), RGCT ওয়েবসাইট অনুসারে৷



RGF এবং RGCT উভয়ই একই ভবন থেকে কাজ করে -- জওহর ভবন -- নয়াদিল্লিতে সংসদ কমপ্লেক্সের কাছে রাজেন্দ্র প্রসাদ রোডে অবস্থিত।



প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ), আয়কর আইন এবং এফসিআরএ-এর সম্ভাব্য লঙ্ঘন তদন্তের জন্য এমএইচএ এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) অফিসারের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করার পরে 2020 সালের জুলাই মাসে এনজিওগুলি স্ক্যানারের আওতায় আসে। .



তদন্তের আওতায় আসা আরেকটি সংস্থা ছিল ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট। তবে তৃতীয় সংগঠনের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

Post a Comment

thanks