Breaking: Bodies of nine trainers trapped in avalanche recovered, search for 32 continues


trainers



উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার ডোকরানি বামাক হিমবাহে আজ তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধসের কারণে নেহরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটের (এনআইএম) 34 জন প্রশিক্ষণার্থী এবং সাতজন পর্বতারোহণ প্রশিক্ষক সেখানে আটকা পড়েছেন। নিম কর্নেল অজয় ​​বিষ্ট জানান, এ সময় নয়জন পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হয়েছে। একই সময়ে, 32 জন পর্বতারোহী এখনও নিখোঁজ রয়েছে। একই সঙ্গে ডিএম অভিষেক রুহেলা জানান, খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ বন্ধ রাখা হয়েছে। আবহাওয়া ভালো হলে আবার উদ্ধার কাজ শুরু করা হবে।




ডিআইজি এসডিআরএফ রিদ্ধিম আগরওয়াল বলেছেন যে সরকার বিমান বাহিনীর সাথে যোগাযোগ করেছে। তিনটি হেলিকপ্টার পুরো এলাকা ঘুরে দেখবে। এসডিআরএফের কমান্ড্যান্ট মণিকান্ত মিশ্র জানিয়েছেন, সহস্ত্রধারা হেলিপ্যাড থেকে এসডিআরএফ-এর পাঁচটি দল ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে। তিনটি দলকে রিজার্ভে রাখা হয়েছে। প্রয়োজনে এসব দলও পাঠানো হবে।




নেহেরু মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট নিমের প্রাথমিক/উন্নত প্রশিক্ষণ 22শে সেপ্টেম্বর থেকে ডোকরানি বামাক হিমবাহের দ্রৌপদী ডান্ডা -2 পাহাড়ে চলছিল। এতে প্রাথমিক প্রশিক্ষণে ৯৭ জন প্রশিক্ষণার্থী, ২৪ জন প্রশিক্ষক ও নিমের একজন কর্মকর্তাসহ মোট ১২২ জন অংশগ্রহণ করেন। যেখানে 44 জন প্রশিক্ষণার্থী এবং নয়জন প্রশিক্ষকসহ মোট 53 জন অ্যাডভান্স কোর্সে জড়িত ছিলেন।




জেলা বিপর্যয় ব্যবস্থাপনা আধিকারিক দেবেন্দ্র পাটওয়াল জানিয়েছেন যে এনআইএম-এর পক্ষ থেকে উদ্ধার অভিযান চালানো হচ্ছে আটকে পড়া লোকদের উদ্ধার করতে। ঘটনা স্থলে নিমের দুটি স্যাটেলাইট ফোন রয়েছে। উদ্ধার অভিযানে নিমের কর্মকর্তাদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ করা হচ্ছে।




মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি টুইটে জানিয়েছেন যে তিনি এই বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে কথা বলেছেন। তিনি লিখেছেন যে উদ্ধার অভিযান ত্বরান্বিত করার জন্য সেনাবাহিনীর সাহায্য নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে, যার জন্য তিনি কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সম্ভাব্য সব ধরনের সাহায্য দেওয়ার আশ্বাস দিয়েছেন।