Nobel Prize 2022 in Physics: পদার্থবিদ্যায় নোবেল জয় ৩ বিজ্ঞানীর

Nobel Prize 2022 in Physics



পদার্থবিদ্যায় একেবারে নতুন রকমের পরীক্ষা-নিরীক্ষার প্রমাণ দিয়ে চলতি বছরে নোবেল (Nobel Prize 2022 in Physics) জিতে নিলেন অ্যালাইন অ্যাসপেক্ট (Alain Aspect), জন ক্লাসার (John Clauser) ও অ্যান্টন জেলিঙ্গার (Anton Zeilinger)।



দুটি আলাদা বস্তু, কিন্তু আচরণ একটাই কণার মতো! পদার্থের কোয়ান্টাম স্টেটে (অবস্থায়) আচরণের নতুন দিশা দেখিয়েছেন এই তিন বিজ্ঞানী। তিন বিজ্ঞানীর এই আবিষ্কার পদার্থবিদ্যায় নতুন দিশা দেখাবে আগামীদিনে।



রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি তাদের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, 'ফোটন কণার অবস্থা নিয়ে অন্যরকম পরীক্ষা-নিরীক্ষা করে বেল ইনইকুয়ালিটির ধারার বাইরে গিয়ে কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে নতুন ধারা সামনে এনেছেন।'



ফ্রান্সের পাঁলাসের ইউনিভার্সিটি প্যারিস-স্যাকলে ও ইকোল পলিটেকনিকের অধ্যাপক অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন যুক্তরাষ্ট্রের জে এফ ক্লাউসের অ্যান্ড অ্যাসোসিয়েশনে অধ্যাপক জন ক্লাসার এবং অস্ট্রিয়ার ইউনিভার্সিটি অফ ভিয়েনার অধ্যাপক অ্যান্টন জেলিঙ্গার।



১৯০১ থেকে ২০২০ সালের মধ্যে ১১৫ বার ২১৯ জন পেয়েছেন ফিজিক্সে নোবেল পুরস্কার। বিজ্ঞানী জন বার্ডেন একমাত্র যিনি পদার্থবিদ্যায় দু'বার নোবেল পেয়েছিলেন। ১৯৫৬ সালে ও ১৯৭২ সালে।