Lost your phone? 3 things you must do before someone steals your data and money

Lost your phone


যখন আমাদের ফোন হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, আমরা সাধারণত একটি এফআইআর  করি বা এটি ট্র্যাক করার জন্য যথাসাধ্য চেষ্টা করি, কিন্তু এই সবের মাঝে, আমরা আমাদের ডেটা রক্ষা করতে ভুলে যাই, যা যত্ন না নিলে সহজেই অপব্যবহার হতে পারে। সুতরাং, আপনার সিম ব্লক করা, দূরবর্তীভাবে ডেটা মুছে ফেলা এবং আপনার ব্যক্তিগত ফটো, ভিডিও এবং ফাইলগুলি প্রতারকদের থেকে নিরাপদ রাখতে আপনার ফোন ব্লক করা সর্বদা ভাল৷


এবং আপনি যদি ভাবছেন কিভাবে আপনি এটা করতে পারেন? এখানে আপনার জন্য একটি বিস্তারিত গাইড.



ফোন ব্লক করুন

CEIR হল একটি অফিসিয়াল ওয়েবসাইট যা টেলিযোগাযোগ বিভাগ মোবাইল ফোন চুরিকে নিরুৎসাহিত করতে এবং মোবাইল ফোনের মালিকদের তাদের হারিয়ে যাওয়া/চুরি হওয়া মোবাইল ফোন ব্লক বা আনব্লক করতে সাহায্য করার জন্য চালু করেছে।


আপনি ওয়েবসাইট ভিজিট করতে পারেন - www.ceir.gov.in - এবং আপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ফোন ব্লক করতে ফর্মটি পূরণ করুন৷ কিন্তু আপনাকে একটি এফআইআর দায়ের করতে হবে এবং কিছু নথি এবং বিশদ বিবরণ প্রদান করতে হবে যেমন একটি মোবাইল ক্রয়ের চালান, পুলিশ অভিযোগ নম্বর এবং আপনি যেখানে আপনার ফোন হারিয়েছেন সে সম্পর্কে তথ্য।


একবার আপনি ফর্ম জমা দিলে, আপনার হারানো ফোন ব্লক করার জন্য আপনার আবেদন স্বীকার করা হবে।




ডেটা মুছুন

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাহলে www.google.com/android/find-এ যান এবং আপনার Google ID এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন। তারপরে আপনাকে আপনার ফোনের বিবরণ এবং অবস্থান দেখানো হবে। এখন সেট আপ সিকিউর এবং ইরেজ বিকল্পটি নির্বাচন করুন এবং আপনার সমস্ত হারিয়ে যাওয়া/চুরি হওয়া ফোন ডেটা দূর থেকে মুছে দিন।

অন্যদিকে, আইফোন ব্যবহারকারীরা www.icloud.com/find/ এ গিয়ে তাদের অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করতে পারেন। আপনাকে আপনার অ্যাপল ডিভাইসের তালিকা দেখানো হবে, তাই আপনি যে ফোনটি মুছতে চান সেটি বেছে নিন এবং মুছে ফেলতে ট্যাপ করুন। কিন্তু যদি আপনাকে একটি ফোন নম্বর বা বার্তা লিখতে বলা হয়, আপনি নির্দেশ করতে পারেন যে ডিভাইসটি হারিয়ে গেছে বা কীভাবে আপনার সাথে যোগাযোগ করবেন। নম্বর এবং বার্তা ডিভাইস লক স্ক্রিনে প্রদর্শিত হবে.


যদি আপনার হারিয়ে যাওয়া/চুরি হওয়া আইফোন অফলাইনে থাকে, তাহলে পরের বার অনলাইন হলে রিমোট মুছে ফেলা হবে। কিন্তু, যদি আপনি ডিভাইসটি মুছে ফেলার আগে খুঁজে পান, আপনি অনুরোধটি বাতিল করতে পারেন।




সিম কার্ড ব্লক করুন

আপনার ফোন হারিয়ে গেলে/চুরি হয়ে গেলে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল সিম কার্ড ব্লক করা, যাতে কেউ আপনার নম্বরের অপব্যবহার করতে না পারে। এর জন্য, আপনাকে আপনার FIR অভিযোগের একটি অনুলিপি নিয়ে আপনার টেলিকম অপারেটরের কাছে যেতে হবে।