বিশেষ অর্থনৈতিক অঞ্চল (SEZ) সেক্টরের কর্মীদের জন্য সুখবর শোনালো কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল

Work From Home


এখানে সমস্ত বিশেষ অর্থনৈতিক অঞ্চল (SEZ) সেক্টরে বসবাসকারী কর্মীদের জন্য একটি বড় খবর এসেছে, কেন্দ্রীয় সরকার তাদের জন্য বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিশদ প্রদান করে, কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল মঙ্গলবার বলেছেন যে কেন্দ্র অনেক মহল থেকে অনুরোধ পাওয়ার পরে সমস্ত বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) সেক্টরে বাড়ি থেকে কাজ (Work From Home) করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।



গয়াল আরও যোগ করেছেন যে তিনি মনে করেন যে বাড়ির সংস্কৃতি থেকে কাজ ছোট শহরগুলিতে আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে এবং পরিষেবার রপ্তানি বাড়াবে।



“আমরা সমস্ত SEZ সেক্টরে বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি কারণ এটির জন্য অনেক মহল থেকে অনুরোধ এসেছে। এটি ছোট শহরগুলিতে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে এবং পরিষেবার রপ্তানি বাড়াবে, "গয়াল একটি বিবৃতিতে বলেছেন।



আগস্ট মাসেও, বাণিজ্য মন্ত্রক বলেছিল যে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে যে ইউনিটগুলি কর্মীদের জন্য বাড়ি থেকে কাজের অনুমতি দিতে চায় তাদের একটি স্কিম তৈরি করতে হবে এবং সংশ্লিষ্ট উন্নয়ন কমিশনারদের কাছ থেকে অনুমোদন নিতে হবে।



কেন্দ্রীয় সরকার জুলাই মাসে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল (SEZ) ইউনিটে WFH-কে সর্বোচ্চ এক বছরের জন্য অনুমতি দিয়েছিল। সুবিধাটি মোট কর্মচারীর 50 শতাংশে বাড়ানো যেতে পারে।



এই বিষয়ে, বাণিজ্য বিভাগ এর আগেও বিশেষ অর্থনৈতিক অঞ্চল বিধিমালা, 2006-এ WFH-এর জন্য নতুন নিয়ম 43A বিজ্ঞপ্তি দিয়েছিল।



সমস্ত SEZ জুড়ে দেশব্যাপী অভিন্ন WFH নীতির বিধান করার জন্য শিল্পের দাবিতে এই নিয়মগুলি জারি করা হয়েছিল। নতুন নিয়ম SEZ-এ একটি ইউনিটের নির্দিষ্ট শ্রেণীর কর্মচারীদের জন্য WFH প্রদান করে।