PhD admission : Phd ভর্তি নিয়ে একাধিক নয়া সিদ্ধান্ত, স্বস্তি গবেষকদের

PhD ভর্তি নিয়ে একাধিক নয়া সিদ্ধান্ত, স্বস্তি গবেষকদের


ugc



জাতীয় শিক্ষা নীতি 2020 (NEP 2020) অনুসারে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) গবেষণার জন্য একটি নতুন পরিকল্পনা তৈরি করেছে। এবার বিশ্ববিদ্যালয়ে পিএইচডি (PhD admission) করার জন্য নির্ধারিত মোট আসনের 60 শতাংশ NET বা JRF পাশ করা ছাত্রদের জন্য সংরক্ষিত করা হয়েছে । শুধু তাই নয় বদলে যেতে চলেছে আরও কিছু নিয়ম।


60 শতাংশ NET বা JRF পাশ করা ছাত্রদের জন্য সংরক্ষিত করা হবে PhD -র আসন এবং বাকি 40 শতাংশ আসনে মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় বা এনটিএ (NTA) দ্বারা পরিচালিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে ভর্তি করা হবে। চলতি শিক্ষাবর্ষ থেকেই সব বিশ্ববিদ্যালয়কে এই নতুন নিয়ম বাস্তবায়ন করতে হবে।


তবে UGC বলেছে যে যদি যোগ্য প্রার্থীদের 60 শতাংশ সংরক্ষিত আসনে উপযুক্ত প্রার্থী পাওয়া না যায়, তবে বিশ্ববিদ্যালয়ের কাছে শূন্য আসনগুলিকে বাকি 40 শতাংশের সাথে সংযুক্ত করার ক্ষমতা থাকবে।






চার বছরের স্নাতক প্রোগ্রামে 7.5 সিজিপিএ রয়েছে এমন শিক্ষার্থীদের সরাসরি পিএইচডিতে (PhD admission) ভর্তির সুবিধা পাবে। 2022-23 শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়গুলির পাশাপাশি CSIR, ICMR, ICR ইত্যাদিতে পিএইচডি (PhD) ভর্তির ক্ষেত্রেও একই নিয়ম অনুসরণ করা হবে৷ ভর্তির জন্য প্রথমে লিখিত পরীক্ষা (written exam) নেওয়া হবে, যা হবে 70 নম্বরের। এরপর 30 নম্বরের সাক্ষাৎকারও (viva) নেওয়া হবে। ভর্তির পরে, পিএইচডি প্রোগ্রামে শিক্ষার্থীদের কমপক্ষে 12 থেকে 16 ক্রেডিট পেতে হবে।




UGC সাথে আরও জানিয়েছে বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তির জন্য প্রযোজ্য বর্তমান ব্যবস্থাও একই রকম ভাবে বজায় থাকবে। অর্থাৎ যে ছাত্ররা তিন বছর স্নাতক (Graduation) এবং তারপর দুই বছর পিজি (post graduation) করেছেন তাঁরাও পিএইচডিতে (Phd) ভর্তি হতে পারবেন। ভর্তির জন্য তাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। সেজন্য অবশ্যই পিজিতে 50 বা 55 শতাংশ নম্বর থাকতে হবে। আর চার বছর মেয়াদী ডিগ্রী প্রোগ্রামের অধীনে, গবেষণা বা অনার্স প্রোগ্রামে পড়া শিক্ষার্থীদের সরাসরি পিএইচডিতে ভর্তি করা হবে।


এছাড়াও UGC আরও একটি বড় পদক্ষেপ নিয়েছে। এতদিন পিএইচডি (PhD admission) গবেষকদের থিসিস যেকোনো জার্নালে প্রকাশ করতে হতো। তবে এখন তার গবেষণাপত্র জার্নালে প্রকাশের প্রয়োজন হবে না। তবে এই ছাড় শুধুমাত্র আসন্ন শিক্ষাবর্ষ থেকেই মিলবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ