Mutual Fund - বর্তমান সময়ে অতি জনপ্রিয়, বিনিয়োগের আগে জেনেনিন কিছু বিষয়

Mutual Fund,mutual funds india, mutual fund meaning, mutual fund calculator

mutual fund



অনেকের কাছেই মিউচুয়াল ফান্ড (Mutual Fund) অত্যন্ত জটিল বা আতঙ্কের বিষয় মনে হয়। কিন্তু মিউচুয়াল ফান্ডকে (Mutual Fund) যতটা জটিল বা আতঙ্কের বিষয় মনে হয়, তা কিন্তু নয় । মূলত, বিপুল সংখ্যক ব্যক্তির (investor) দ্বারা সংগৃহীত অর্থের দ্বারা একটি মিউচুয়াল ফান্ড (Mutual Fund) তৈরি হয়। এই ফান্ডটির পরিচালনা করেন পেশাদার ফান্ড ম্যানেজাররা (Fund Manager)।


মিউচুয়াল ফান্ড (Mutual Fund) এমন একটি ট্রাস্ট যা বেশ কয়েকজন বিনিয়োগকারীর কাছ থেকে অর্থ সংগ্রহ করে, যাদের বিনিয়োগের একটি সাধারণ উদ্দেশ্য থাকে। এরপর, এটি ইক্যুইটি, বন্ড, মানি মার্কেট ইনস্ট্রুমেন্ট এবং/অথবা অন্যান্য সিকিউরিটিগুলিতে অর্থ বিনিয়োগ করে।


প্রতিটি বিনিয়োগকারীর নিজস্ব ইউনিট থাকে, যা ফান্ডের হোল্ডিং-এর একটি অংশের প্রতিনিধিত্ব করে। এই সমষ্টিগত বিনিয়োগ থেকে উৎপণ্য আয়/লাভগুলির থেকে স্কিমের "নেট অ্যাসেট ভ্যালু বা NAV গণনা করা হয় নির্দিষ্ট পরিমাণ অঙ্ক বাদ দেওয়ার পর বাকি অর্থ বিনিয়োগকারীদের মধ্যে আনুপাতিক হারে বিতরণ করা হয়।


সহজ ভাষায় বললে, মিউচুয়াল ফান্ড (Mutual Fund) হল সাধারণ মানুষের জন্য সবচেয়ে কার্যকর বিনিয়োগ পদ্ধতিগুলির মধ্যে একটি, কারণ এটি অপেক্ষাকৃত কম খরচে বৈচিত্র্যপূর্ণ ও পেশাদারিত্বের সঙ্গে পরিচালিত সিকিউরিটির বাস্কেটে বিনিয়োগের সুযোগ করে দেয়।


কোন সময় মিউচুয়াল ফান্ড (Mutual Fund) এ বিনিয়োগ করা উচিৎ ?




চীনা ভাষায় একটি সুন্দর প্রবাদ আছে, "একটি গাছ লাগানোর সেরা সময় ছিল 20 বছর আগে। দ্বিতীয় সেরা সময় হল এখন।" মিউচুয়াল ফান্ড (Mutual Fund) বিনিয়োগের ক্ষেত্রেও একই কথা। বিনিয়োগের ক্ষেত্রে বিলম্ব করার কোনও কারণ নেই, যদিনা, আপনার বিনিয়োগ করার মতো অর্থ না থাকে। আর যদি করতেই হয় তো, সেটি নিজে-করার চেয়ে মিউচুয়াল ফান্ড ব্যবহার করে করা সবসময়েই ভালো।


বিনিয়োগ শুরু করার জন্য কোনও সর্বনিম্ন বয়সসীমা নেই। যে মুহূর্তে একজন উপার্জন এবং সঞ্চয় করতে শুরু করেন, সেই মুহূর্ত থেকেই তিনি মিউচুয়াল ফান্ড (Mutual Fund) বিনিয়োগ শুরু করতে পারেন। এমনকি, বাচ্চারাও তাদের জন্মদিন বা উৎসবের সময় উপহার হিসেবে প্রাপ্ত অর্থের মাধ্যমে মিউচুয়াল ফান্ড (Mutual Fund) ইনভেস্টমেন্ট অ্যাকাউন্ট খুলতে পারে। একইভাবে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য ঊর্দ্ধ-বয়সসীমাও নেই।


মিউচুয়াল ফান্ড (Mutual Fund) বিভিন্ন উদ্দেশ্যের জন্য উপযুক্ত বিভিন্ন স্কিম আছে। কিছু কিছু স্কিম দীর্ঘ সময়ে বৃদ্ধির জন্য উপযুক্ত, আবার যাদের নিয়মিত আয়ের নিরাপত্তার প্রয়োজন তাদের জন্যও কিছু কিছু স্কিম আছে, এবং কিছু আছে যেগুলি স্বল্প সময়ের মধ্যে লিকুইডিটি প্রদান করে।


বিষয়টা হল, একজন জীবনের যে কোনও পর্যায়ে খাকুন না কেন, বা তার যা কিছু প্রয়োজন হোক না কেন, তার প্রত্যেকটির সমাধান মিউচুয়াল ফান্ড (Mutual Fund) থাকতে পারে।


Credit: https://www.mutualfundssahihai.com

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ