WB DA News : ডিএ মামলায় খুশির খবর রাজ্য সরকারী কর্মীদের!

DA CASE UPDATE, ডিএ কেস নিউজ, ডিএ নিউজ, dearness allowance 


DA CASE UPDATE
WB DA News




ডিএ (dearness allowance) কর্মচারীদের অধিকার - এই মর্মে কলকাতা উচ্চ আদালত ইতিমধ্যে রায় দিয়েছেন। সাথে তিন মাসের সময় সীমার মধ্যে রাজ্য সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু বকেয়া ডিএ পরিশোধ না করে রাজ্য সরকার রায় পূনর্বিবেচনার (Review Petition) আবেদন জানায় কোর্টে।



রায় পূনর্বিবেচনার (Review Petition) মামলায় দুই পক্ষের শুনানি শেষ হয়েছে। আজ ২২ সেপ্টেম্বর হাইকোর্টে ডিএ (dearness allowance) মামলার সেই রিভিউ পিটিশনের রায় ঘোষণা করা হয় এবং একই সাথে আদালত অবমাননার বিষয়ে শুনানি হয় এদিন।



ইতিমধ্যে আদালতে সরকারের এজি বলেন, রাজ্য সরকার ২০০৯ সালের পঞ্চম বেতন কমিশনের সুপারিশ মেনেই ডিএ দিয়েছে। পরে ২০১৮-১৯ সালে ডিএ (dearness allowance) নিয়ে ষষ্ঠ, সপ্তম বেতন কমিশনের সুপারিশ করা হয়েছিল তা রাজ্য সরকার মানেনি। তাহলে কেন সেই হারে ডিএ দেওয়া হবে?




এরই বিরোধিতা করে গত ৯ সেপ্টেম্বর মামলাকারীদের পক্ষে জোরালো সওয়াল করেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য। আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, হাইকোর্টই রায় দিয়েছিল ডিএ (dearness allowance) কর্মচারীদের অধিকার। এটা কোনও দয়ার দান নয়। তাহলে রাজ্য সরকার কেন তা দেবে না? সেইসঙ্গে বিকাশবাবু আরও বলেন, মূল্য সূচকের ভিত্তিতে সমস্ত রাজ্য সরকার ডিএ (dearness allowance) দেয়। তাহলে বাংলায় কেন তা থেকে বঞ্চিত হবেন রাজ্য সরকারি কর্মচারীরা?



সকাল ১০ টা ৩০ মিনিটে ডিএ (dearness allowance) মামলার রিভিউ পিটিশনের রায় ঘোষণা করতে গিয়ে কলকাতা হাইকোর্ট- রাজ‍্যের আর্জি খারিজ করে দেয়।


এদিন কলকাতা হাইকোর্ট ডিএ মামলায় রাজ‍্যের রায় পুনর্বিবেচনার আর্জিকে খারিজ করে দেয়। আর তারপরেই খুশি সরকারী কর্মী মহল। সরকারি কর্মীরা মনে করছে এবার রাজ‍্যেকে ডিএ দিতেই হবে। যদি ওয়াকিবহাল মহলের একাংশ মনে করছে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ‍্য। 



ডিএ মামলায় রাজ্যের আর্জি খারিজ করে আগের নির্দেশেই বহাল রাখল আদালত। ২০ মে-র নির্দেশ বহাল রাখলেন বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ। আদালতে খারিজ হয়ে যায় রাজ্যের অর্থাভাবের যুক্তি। আদালতের রায়ে পুজোর আগে স্বস্তি পেল রাজ্য সরকারি কর্মচারীরা। 


আপাতত আগামীদিনে হাইকোর্টে নির্দেশমতো তিনমাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারিদের ডিএ না দেওয়ায় আদালত অবমাননার জন্য দায়ের হয়ে থাকা মামলারও শুনানি হবে। 

Post a Comment

thanks