UGC: শিক্ষা ক্ষেত্রে ব্যাপক রদবদল ! Online, Distance Degree নিয়ে বিরাট ঘোষণা

Open and Distance Learning Programs, Online Programs, Online Course, Online Education




শিক্ষা ব্যবস্থা নিয়ে এই মুহূর্তের বড় খবর। আর কোন পার্থক্য থাকলো না রেগুলার কোর্সের সঙ্গে অনলাইন এবং ডিস্ট্যান্স ডিগ্রির ।


উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানগুলি দ্বারা প্রদত্ত ডিগ্রি এবং ডিপ্লোমাগুলি প্রচলিত মোডের সমতুল্য বলে বিবেচিত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (Open and Distance Learning Programs and Online Programs) রেগুলেশন, 2020-এর বিধি 22 অনুসারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) শুক্রবার ঘোষণা করেছে যে দূরত্ব, স্বীকৃত প্রতিষ্ঠানগুলি থেকে অনলাইন শিক্ষার ডিগ্রিগুলিকে প্রচলিত মোডের মাধ্যমে প্রাপ্ত ডিগ্রির সাথে সমানভাবে বিবেচনা করা হবে। .

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) ঘোষণা অনুসারে প্রচলিত, উন্মুক্ত, দূরত্ব বা অনলাইন মোডের মাধ্যমে প্রাপ্ত সমস্ত স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রিগুলি প্রচলিত মোডের মাধ্যমে প্রদত্ত অন্যান্য ডিগ্রির সাথে সমান গুরুত্বে বিবেচিত হবে। যার ফলে রেগুলার কোর্সের (regular course) সঙ্গে সমস্ত অনলাইন ডিগ্রিগুলির (online degree course) কোনও পার্থক্য থাকবে না। আরও পড়ুনঃ Mahalaya 2022 date and time : মহালয়া ২০২২ তারিখ, সময়


ইউজিসি (UGC) দ্বারা জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, স্নাতক এবং স্নাতকোত্তর সমস্ত অনলাইন (Online Course) ডিগ্রিগুলিকে প্রচলিত পদ্ধতির মাধ্যমে অর্জিত ডিগ্রির সমতুল্য হিসাবে বিবেচনা করা উচিত, যদি ডিগ্রি প্রদানকারী উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলি কমিশন কর্তৃক নির্ধারিত নিয়মের অধীনে স্বীকৃত হয়।

notification



ইউজিসি (UGC) সেক্রেটারি রজনীশ জৈন জানিয়েছেন, ডিগ্রী নিয়ে 2014 সম্পর্কিত ইউজিসি বিজ্ঞপ্তি অনুসারে, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে সমস্ত অনলাইন (Online) ডিগ্রি/ডিপ্লোমাগুলিকে প্রচলিত পদ্ধতির মাধ্যমে অর্জিত ডিগ্রির সমতুল্য হিসাবে বিবেচিত হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ