Google: একচেটিয়া অপব্যবহারের অভিযোগ গুগলের বিরুদ্ধে, 2 লাখ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

Google: একচেটিয়া অপব্যবহারের অভিযোগ গুগলের বিরুদ্ধে, 2 লাখ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

Google



ইউনাইটেড কিংডম (UK) এবং নেদারল্যান্ডে (Netherlands) দুটি মামলা দায়ের করা হয়েছে Google এর বিরুদ্ধে। অভিযোগ করা হয়েছে যে Google অনলাইন বিজ্ঞাপনের জন্য Google এর মাধ্যমে AdTech (Advertiser Technology) থেকে প্রতিযোগিতায় আঘাত করে৷ এতে 2,540 মিলিয়ন ডলার অর্থাৎ প্রায় দুই লাখ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। উভয় দেশের প্রকাশকদের মতে, গুগলের একচেটিয়া অপব্যবহার এবং ভুল নীতির কারণে তাদের বিজ্ঞাপনের আয়ের বিশাল ক্ষতি হয়েছে।


ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য ইতিমধ্যেই গুগলের এডটেক নীতিগুলি (Google's edtech policies) তদন্ত করছে। গত বছর, ফ্রান্সের প্রতিযোগিতা কমিশন (France's Competition Commission) মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটে বিজ্ঞাপনের জন্য বিজ্ঞাপন-সার্ভারের একচেটিয়া অপব্যবহার করার জন্য গুগলকে (Google) দোষী সাব্যস্ত করেছে। প্রায় 1,700 কোটি রুপি জরিমানাও করা হয়েছে তাকে।


আইন সংস্থা জেরাডিন পার্টনার্স, যারা এই মামলায় অভিযোগকারীদের পক্ষে লড়েছিল, তারা এখন দুটি নতুন মামলা গ্রহণ করেছে। নেদারল্যান্ডসে দায়ের করা একটি মামলায় ইউরোপীয় ইউনিয়ন জুড়ে প্রকাশকরা (Publishers) একত্রিত হয়েছেন। একই সময়ে, গুগল এই মামলাগুলিকে অনুমানমূলক অনুমান এবং সুবিধাবাদী বলে অভিহিত করেছে। এটি বলেছে যে Google AdTech একটি মূল বিজ্ঞাপনের প্ল্যাটফর্ম হিসাবে কাজ করেছে, লক্ষ লক্ষ ওয়েবসাইট এবং অ্যাপ বৃদ্ধিতে সহায়তা করছে।



আইন সংস্থা অভিযোগ করেছে যে গুগল (Google) প্রকাশকদের বিজ্ঞাপন সার্ভার এবং বিজ্ঞাপন বিনিময় অপব্যবহার করেছে। 2014 সাল থেকে এই কাজ করছে গুগল (Google) -এমনই অভিযোগ। এই প্রতিযোগিতা বিরোধী কার্যকলাপ প্রকাশকদের ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে। এই ক্ষতি বিশেষ করে স্থানীয় ও জাতীয় সংবাদ মাধ্যমগুলো ভোগ করে, যেগুলো আমাদের সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এখন সময় এসেছে গুগলের ভুলের দায় স্বীকার করে ক্ষতিপূরণ দেওয়ার।


Google এর মতে, AdTech একাধিক প্যারামিটার জুড়ে ডিজিটাল বিজ্ঞাপন ক্রয়, বিক্রয়, পরিচালনা এবং পরিমাপ করতে সহায়তা করে। এটি একটি জটিল অ্যালগরিদম ব্যবহার করে। এটি দাবি করে যে এটি বিজ্ঞাপনদাতাদের সরাসরি গ্রাহকদের কাছে পৌঁছাতে, ওয়েবসাইটগুলিতে 'ইমপ্রেশন' কিনতে এবং দর্শকদের নির্বাচন করতে দেয়। ইম্প্রেশন হল সেই সংখ্যা যারা বিজ্ঞাপনটি দেখেছেন এবং ক্লিক করেছেন। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে Google AdTech থেকে বিজ্ঞাপনগুলি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করে, যা প্রতিযোগিতার নিয়মের পরিপন্থী।








ফ্রান্সে, প্রতিযোগিতা কমিশন প্রকাশকদের কাছ থেকে তাদের সামগ্রীর স্নিপেট ব্যবহারের বিনিময়ে কপিরাইট ফি প্রদান না করার জন্য Google-কে মিলিয়ন মিলিয়ন জরিমানা করেছে৷


'প্রাইস রানার', যা ইউরোপে পণ্যের দামের তুলনামূলক বিশ্লেষণের জন্য একটি পরিষেবা সরবরাহ করে, গুগলে (Google) হাজার কোটি টাকার ক্ষতির দাবি করেছে। প্রতিযোগিতার মামলায় আদেশ না মেনে গুগল (Google) ক্ষতি করেছে বলে অভিযোগ রয়েছে।


2019 সালে, আয়ারল্যান্ডের ডেটা সুরক্ষা কমিশন Google এর edtech-এ একটি তদন্ত শুরু করেছে, যা ব্যক্তিগত ডেটা চুরি এবং অপব্যবহারের অভিযোগ তদন্ত করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ