Iconic French Film Director Jean-Luc Godard Dies: প্রয়াত বিখ্যাত ফরাসি চলচ্চিত্র পরিচালক জিন-লুক গডার্ড

Iconic French Film Director Jean-Luc Godard Dies: প্রয়াত বিখ্যাত ফরাসি চলচ্চিত্র পরিচালক জিন-লুক গডার্ড

Iconic French Film Director Jean-Luc Godard Dies
Iconic French Film Director Jean-Luc Godard Dies


ফ্রান্সের নিউ ওয়েভ সিনেমার গডফাদার, ফরাসি-সুইস চলচ্চিত্র পরিচালক জিন-লুক গডার্ড মঙ্গলবার 91 বছর বয়সে মারা গেছেন। মঙ্গলবার সকালে ফরাসি গণমাধ্যম তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে। ফক্স নিউজের মতে, গডার্ডকে ফরাসি নিউ ওয়েভ আন্দোলনের একটি প্রধান ব্যক্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়। আন্দোলন, যা পূর্ববর্তী চলচ্চিত্র শৈলী থেকে পৃথক ছিল, সম্পাদনা কৌশলগুলির সাথে পরীক্ষা-নিরীক্ষাকে অন্তর্ভুক্ত করার সময় গল্প বলার ক্ষেত্রে বাস্তবতার উপর জোর দেয়।



গডার্ডের প্রথম চলচ্চিত্র, 'আ বাউট ডি সফেল (ব্রেথলেস)' তাকে ইউরোপ এবং তার বাইরেও বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এবং উত্তেজক পরিচালক হিসাবে প্রতিষ্ঠিত করেছিল।



ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, “গডার্ডের প্রতিভা ছিল। তিনি ফরাসি সিনেমার একটি আবির্ভাবের মতো ছিলেন। তারপর সে এতে ওস্তাদ হয়ে গেল। জিন-লুক গডার্ড, নিউ ওয়েভ ফিল্মমেকারদের মধ্যে সবচেয়ে আইকনোক্লাস্টিক, একটি দৃঢ়ভাবে আধুনিক, তীব্রভাবে মুক্ত শিল্প আবিষ্কার করেছিলেন। আমরা একটি জাতীয় ধন হারালাম, এমন একজন মানুষ যিনি একজন প্রতিভাবান মানুষ ছিলেন।



গডার্ড 1961 সালে আন্না করিনা নামে একজন অভিনেত্রীকে বিয়ে করেন যিনি তার বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। দম্পতির বিবাহবিচ্ছেদের পর তিনি 1965 সালে অ্যান ওয়াইজেমেনস্কিকে বিয়ে করেন।



মার্টিন স্কোরসেস, স্টিভেন সোডারবার্গ এবং কুয়েন্টিন ট্যারান্টিনো সহ অসংখ্য চলচ্চিত্র নির্মাতা কিংবদন্তি পরিচালক দ্বারা প্রভাবিত হয়েছিলেন।



গডার্ড, 2014 সালে কানে "গুডবাই টু ল্যাঙ্গুয়েজ" এর সাথে একটি উল্লেখযোগ্য কর্মজীবনের পুনরুত্থানের অভিজ্ঞতা লাভ করেছিলেন, যেখানে তিনি 3D ফরম্যাটের সাথে পরীক্ষা করেছিলেন এবং "চলচ্চিত্রের অবস্থা বিশ্ব থেকে রাজ্য পর্যন্ত সবকিছুর উপর একটি চরিত্রগতভাবে জোরালো, কৌতুকপূর্ণ, মর্মস্পর্শী মন্তব্য প্রদান করেছিলেন” ভ্যারাইটিস স্কট ফাউন্ডাস দ্বারা বর্ণিত হিসাবে এটি উৎসবের জুরি পুরস্কার জিতেছে (জেভিয়ার ডলানের "মমি" এর সাথে শেয়ার করা হয়েছে) এবং পরে গডার্ডের সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে এবং তার সঙ্গী, সুইস পরিচালক অ্যান-মেরি মিভিল তার জীবনের অন্তত 30 বছর ধরে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছেন।



জিন-পল বেলমন্ডো তার চলচ্চিত্রের জন্য খ্যাতি অর্জন করেছিলেন। পোপ জন পল II যখন 1985 সালে গডার্ডের বিতর্কিত আধুনিক জন্মের নাটক "হেইল মেরি" নিন্দা করেছিলেন, তখন এটি শিরোনাম হয়েছিল। 1963 সালে, গডার্ড আইকনিক ফরাসি অভিনেত্রী ব্রিজিট বারডটের সাথে লে মেপ্রিস (অবমাননা) চলচ্চিত্রে সহযোগিতা করেছিলেন। ভ্যারাইটি অনুসারে, গডার্ডের সবচেয়ে উচ্চাভিলাষী প্রজেক্ট ছিল তার মাল্টিপার্ট ভিডিও প্রোজেক্ট "Histoire(s) du Cinema" (1988-1998), সিনেমার ধারণা এবং বিংশ শতাব্দীর সাথে এর সম্পর্কের একটি আইকনোক্লাস্টিক এবং অত্যন্ত ব্যক্তিগত পরীক্ষা। তার সাম্প্রতিকতম চলচ্চিত্র, "ইন প্রেজ অফ লাভ" (2001) এবং "নটর মিউজিক" (2004), কান চলচ্চিত্র উৎসবে সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছিল। তার "ফিল্ম সোশ্যালিজম" যখন 2010 সালে কান-এ আন সার্টেন রিগার্ডে প্রদর্শিত হয়, তখন এটি আরও আনন্দদায়ক প্রতিক্রিয়া সৃষ্টি করে; অত্যন্ত পরীক্ষামূলক কাজটি "নো কমেন্ট" লেখা একটি শিরোনাম কার্ড দিয়ে শেষ হয়েছিল, একটি বিবৃতি উৎসব থেকে গডার্ডের স্পষ্ট অনুপস্থিতিতে প্রতিফলিত হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ