পশ্চিমবঙ্গ প্রাথমিক বিদ্যালয়ে  সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি, বিস্তারিত 

wb primary teachers and students




সাহায্যপ্রাপ্ত/সরকারি স্পন্সরড/জুনিয়র বেসিক প্রাইমারি স্কুলে সরকারী সহকারী শিক্ষকের পদে TET যোগ্য প্রশিক্ষিত প্রার্থীদের নিয়োগের জন্য আজ বিজ্ঞপ্তি প্রকাশ করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ। একদিনে দুই বিজ্ঞপ্তি। একটি নতুন টেট পরীক্ষার অপরটি টেট পাসদের শিক্ষক পদে নিয়োগের।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ পশ্চিমবঙ্গের TET যোগ্য প্রশিক্ষিত প্রার্থীদের সরকারী সহকারী শিক্ষকের পদে  নিয়োগ করতে চলেছে। সাহায্যপ্রাপ্ত/সরকারি স্পন্সরড/জুনিয়র বেসিক প্রাইমারি স্কুলগুলির  রাজ্য-ব্যাপী শূন্যপদ ঘোষণা করা হবে খুব শীঘ্রই।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে-

1.

প্রার্থীদের নির্বাচন এবং নিয়োগ কঠোরভাবে পশ্চিমবঙ্গ প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, 2016 (সংশোধিত) অনুযায়ী করা হবে।

শূন্যপদ এবং সংরক্ষণের মানদণ্ড: প্রার্থীকে রাজ্যব্যাপী ঘোষিত শূন্য পদের নিরিখে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের পদের জন্য আবেদন করতে হবে। 

অনলাইন আবেদনের সময় জেলার জন্য অগ্রাধিকার নেওয়া হবে (উপযুক্ত মাঝারি ও বিভাগ-ভিত্তিক শূন্যপদ উপলব্ধ হওয়া সাপেক্ষে)। তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি), অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি-এ এবং ওবিসি-বি), অব্যাহতিপ্রাপ্ত ক্যাটাগরি (ইসি), প্রাক্তন সৈনিক এবং শারীরিকভাবে প্রতিবন্ধী (পিএইচ) এর অন্তর্গত প্রার্থীদের জন্য সংরক্ষণ কোটা। 

প্রার্থীদের, সরকারের বিদ্যমান সংরক্ষণের নিয়ম অনুযায়ী বজায় রাখা হবে।  

বেতনের স্কেল: বেসিক 28,900/- প্লাস ডিএ এবং এইচআরএ @12% বেসিক প্লাস এমএ হিসাবে গ্রহণযোগ্য। 

যোগ্যতা: (ক) কোনো ব্যক্তিকে সংশ্লিষ্ট জেলা প্রাথমিক বিদ্যালয় পরিষদ/প্রাথমিক বিদ্যালয় পরিষদ দ্বারা সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ করা হবে না যদি না তিনি/তিনি ভারতের নাগরিক হন এবং 1লা জানুয়ারি তারিখে 18 বছর বয়স পূর্ণ করেন। বিজ্ঞাপনের বছর (অর্থাৎ 01.01.2022) এবং বিজ্ঞাপনের বছরের 1লা জানুয়ারিতে (অর্থাৎ 01.01.2022) বয়স 40 বছর পূর্ণ করেনি। রাজ্য সরকারের বিদ্যমান নিয়ম অনুযায়ী বয়স শিথিলকরণ গ্রহণযোগ্য 

(খ) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ হিসাবে প্রচলিত শিক্ষক শিক্ষার জন্য জাতীয় পরিষদ দ্বারা প্রার্থীকে নির্ধারিত ন্যূনতম শিক্ষাগত ও প্রশিক্ষণের যোগ্যতা থাকতে হবে এবং TET যোগ্য প্রার্থী যারা D.El.Ed./D.Ed চলছে (বিশেষ শিক্ষা)/বিএড প্রশিক্ষণ (সেশন-2020-2022) এবং যারা D.El.Ed./D.Ed-এ যোগ্যতা অর্জন করেছে। (বিশেষ শিক্ষা) /বি.এড. প্রশিক্ষণ পার্ট-১ পরীক্ষায় (সেশন-2020-2022) বোর্ড কর্তৃক সূচিত নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।


এবং 
(গ) পশ্চিমবঙ্গ বোর্ড অফ প্রাইমারি দ্বারা পরিচালিত শিক্ষক যোগ্যতা পরীক্ষায় (টিইটি) উত্তীর্ণ শিক্ষা, এই উদ্দেশ্যে NCTE দ্বারা প্রণীত নির্দেশিকা অনুসারে। 

শিথিলকরণ: সংরক্ষিত বিভাগের প্রার্থী যেমন। তফসিলি জাতি (এসসি), তফসিলি উপজাতি (এসটি), অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি-এ এবং ওবিসি-বি), অব্যাহতিপ্রাপ্ত বিভাগ (ইসি), প্রাক্তন সৈনিক এবং শারীরিক প্রতিবন্ধী (পিএইচ) প্রার্থীদের অনুমতি দেওয়া হবে যোগ্যতার নম্বরে 5% পর্যন্ত শিথিলতা।

(d) স্কুলের মাধ্যমের সাথে সম্পর্কিত ভাষায় পড়তে, লিখতে এবং কথা বলার ক্ষমতা থাকতে হবে। 



ইন্টারভিউ: এনসিটিই নির্ধারিত যোগ্যতা থাকা এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা, 2016-এ নির্ধারিত শর্ত পূরণ করে যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র প্রাথমিকভাবে যাচাই-বাছাই করার পর (সংশোধিত) যাচাই বাছাইয়ের জন্য ডাকা হবে। প্রশংসাপত্র, Viva-voce / ইন্টারভিউ এবং অ্যাপটিটিউড টেস্ট। (যোগ্য প্রার্থীদের তাদের নিজ নিজ স্থান, তারিখ এবং সময় তাদের স্ক্রুটিনি/ প্রশংসাপত্র যাচাই, Viva-Voce/সাক্ষাৎকার এবং যথাসময়ে যোগ্যতা পরীক্ষা সম্পর্কে অবহিত করা হবে)। 

4. আবেদন ফি: টাকা 200/- সাধারণ প্রার্থীদের জন্য, রুপি। OBC-A এবং OBC-B প্রার্থীদের জন্য 150/- এবং রুপি 100/- SC/ST/PH প্রার্থীদের জন্য। 

প্রার্থীরা ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পরীক্ষার ফি দিতে পারেন।

notification



নিয়োগ বিজ্ঞপ্তি এবং আবেদনপত্র ওয়েবসাইটগুলিতে পাওয়া যাবে: www.wbbpe.org , https://wbbprimaryeducation.org 21.10.2022 তারিখে বা তার পরে। অনলাইন আবেদনের জন্য অনুসরণ করা পদক্ষেপগুলি (কীভাবে আবেদন করতে হবে) উপরোক্ত ওয়েবসাইটগুলিতে পাওয়া যাবে।